শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
সর্বজনীন পেনশন স্কিম- ভাঙ্গুড়ায় ৪ মাসে একাউন্ট ওপেন হয়েছে মাত্র ১৪২ ভাঙ্গুড়ায় প্রাণি সম্পদ বিভাগের জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সমাপনী ঘটলো সেবা সপ্তাহের ভাঙ্গুড়ায় ৭ দিন ব্যাপি বই মেলা জমে উঠেছে উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা : ওবায়দুল কাদের স্বাধীনতা সংগ্রামের এক অবিস্মরণীয় দিন ১৮ এপ্রিল। হোসেন আলী ভারতে স্বাধীন বাংলার পতাকা উড়ান আজ ভাঙ্গুড়ায় দুগ্ধজাত ক্ষুদ্র শিল্পের সফল উদ্যোক্তা কলেজ ছাত্র অপু ঘোষ ভাঙ্গুড়ায় নতুন ইউএনও’র যোগদান- জ্ঞানের নিষ্প্রভ বাতিঘর কি আবার আলোকিত হবে ? বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানানো যাবে না: পররাষ্ট্রমন্ত্রী ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা

সাইনাসের সমস্যা থেকে মুক্তি পেতে যা করতে পারেন

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : শুক্রবার, ১৩ নভেম্বর, ২০২০
  • ৩৬২ সময় দর্শন

শীতকালে সাইনাসের সমস্যায় ভোগেন অনেকেই। সাইনাস ইনফেকশন হলো একটি নাকের সমস্যা। অ্যালার্জি বা ব্যাকটেরিয়াল সংক্রমণ বা সর্দির কারণে হয়ে থাকে এই সমস্যা। শীতকালের সময় এই সমস্যা আরো বেড়ে যায়। সাইনাসের কারণে শরীরে মিউকাস বৃদ্ধি পেতে থাকে। যার কারণে মাথাব্যথা ও শ্বাস নিতেও অসুবিধা হয়।

তবে বেশ কিছু ঘরোয়া পদ্ধতিতে এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। যেমন, বেশি করে পানি খান। দেহে পানির অভাবে সাইনাসের সমস্যাগুলো আরো বেড়ে যায়। আপনার যদি সাইনাসের সমস্যা থাকে তবে সর্বদা নিজেকে হাইড্রেটেড রাখুন। এ জন্য প্রচুর পরিমাণে পানি, চিনি ছাড়া চা পান করুন। এতে দেহ থেকে মিউকাস বের হয়ে যায়। যাঁদের সাইনাসের সমস্যা রয়েছে তাঁদের উচিত অ্যালকোহল এবং ধূমপান থেকে দূরে থাকা। এই সময় ভিটামিন এ জাতীয় খাবার খান। আইসক্রিম, পনির এবং দই জাতীয় জিনিস এড়িয়ে চলাই ভালো।

এ ছাড়াও গোলমরিচ এই সাইনাসের জন্য খুব উপকারি। অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা সর্দি দূর করতে সহায়তা করে। আপেল সিডার ভিনেগার এবং লেবুর রসও উপকারী হয়। সাইনাসের খুব সাহায্য করে গরম ভাপ। এক পাত্র পানি ৩ ফোঁটা পিপারমিন্ট তেল, ৩ ফোঁটা রোসমেরি তেল, ২ ফোঁটা ইউক্যালিপটাস তেল দিয়ে হালকা তোয়ালে দিয়ে মুখ ঢেকে ভেপার নিন। এটি নাক খুলতে সাহায্য করে। অনেকটা আরাম বোধ করবেন।

আপনি যদি চাপ্রেমী হন তাহলে হলুদ এবং আদা চা খেতে পারেন। হলুদে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে। হলুদ ও আদা চা মিউকাস কমাতে সহায়তা করে এবং এটি বন্ধ নাকও খোলে। আয়ুর্বেদিক চিকিৎসায় হলুদ এবং আদা চা এর ব্যবহার রয়েছে। এ ছাড়াও এক চা চামচ মধুর সঙ্গে মেশানো আদার রস দিনে ২-৩ বার খাওয়া যেতে পারে।

অ্যাপল সিডার ভিনেগার সাইনাসে প্রাকৃতিক প্রতিকার হিনেবেও কাজ করে। এক কাপ গরম পানিতে ৩ টেবিল চামচ আপেল ভিনেগার দিয়ে খেলে সাইনাসের চাপ কমে যায়। লেবু ও মধু দিয়েও খাওয়া যেতে পারে। শীতের এই সময়টিতে গরম গরম স্যুপ খেতে পারেন। গরম স্যুপ দেহের এই সমস্যা দূর করতে সহায়ক।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd