শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৮ই জিলকদ, ১৪৪৫ হিজরি

সরিষা বাটা দিয়ে রূপচাঁদা মাছ

প্রকাশিত হয়েছে- বুধবার, ১৭ মার্চ, ২০২১

সরিষা ইলিশ তো কম বেশি সবাই খেয়েছেন। কখনো কি, সরিষা বাটা দিয়ে রূপচাঁদা মাছ খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন এই সুস্বাদু খাবারটি। রূপচাঁদা এমনিতেই সুস্বাদু মাছ।

তার উপর যদি রান্না করা হয় সরিষা দিয়ে, তাহলে তো আর কথাই নেই। আর রান্না করাও খুব সহজ।  চলুন তবে জেনে নেয়া যাক সরিষা বাটা দিয়ে রূপচাঁদা মাছ রান্না রেসিপিটি-

উপকরণ: রূপচাঁদা মাছ একটি বড়, কালো সরিষা বাটা দুই টেবিল চামচ, হলুদ সরিষা বাটা দুই টেবিল চামচ, পোস্ত বাটা এক টেবিল চামচ, কাঁচা মরিচ চারটি বাটা, কাঁচা মরিচ ফালি চারটি, হলুদ গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদ মতো, সরিষার তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে রূপচাঁদা মাছটি কেটে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার লবণ, হলুদ মাখিয়ে হালকা ভেজে নিন। এবার প্যানে নতুন করে সরিষার তেল দিয়ে তাতে কাঁচা মরিচ ফালি দিয়ে দিন। তারপর বেটে রাখা মশলাটা দিন। সামান্য কষিয়ে লবণ, হলুদ আবারও কষিয়ে নিন। কষানো হয়ে গেলে পরিমাণ মতো পানি দিয়ে দিন।

পানি একটু ফুটে উঠলে মাছ দিয়ে মাঝারি আঁচে রান্না করুন। নামানোর আগে উপরে কাঁচা সরিষার তেল ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন মজাদার সরিষা বাটা দিয়ে রূপচাঁদা মাছ।