রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

কী করবেন মুখের মেদ কমাতে?

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২১

মুখের মেদ কমানো আমাদের অনেকের মাথা ব্যাথার অন্যতম কারণ। সহজে কিন্তু মুখের মেদ কমানো যায় না। মুখের মেদের কারণে সৌন্দর্যে হানি তো ঘটেই সেই সাথে দাঁত ও মাড়ির সমস্যাও বাড়ে।  সেই সাথে হা করে ঘুমানোর প্রবণতাও বাড়ে মুখে মেদের কারণে। এজন্য  ‍মুখে যেনো মেদ না জমে সেজন্য কয়েকটি ব্যায়াম অবশ্যই করতে হবে।

মুখে মেদের পরিমাণ বাড়লে, ত্বকের বয়সও কিছুটা বেড়ে যায়। রোজকার খাবারে ভাজাভুজি, বেশি পরিমাণে চিনি আর মাত্রাছাড়া লবণ থাকলে মুখে চর্বি জমার আশঙ্কা অনেকটাই বাড়ে।

নিয়মিত মদ্যপান করলেও মুখে চর্বি জমার আশঙ্কা বাড়ে। ব্যায়াম করে মুখের মেদ কমানো যায় না। সে ক্ষেত্রে দৈনিক মিনিট ১০ মতো সময় নিয়ে মুখের কয়েকটা ব্যায়াম করলে মেদ কমতে পারে।

ফেস লিফট: উপরের ঠোঁট ও চিবুক হাত দিয়ে ধরে উপর দিকে তুলে রাখুন। ১০ সেকেন্ড এই ভাবে থাকুন। নিয়ম করে দিনে বার ১০ এই ব্যায়াম করলে মুখে বলিরেখা পড়া অনেকটাই আটকানো যাবে।

চুইংগাম চিবানো: চুইংগাম চিবোলে মুখের বাড়তি মেদ ঝরে যায়। এতে গালের পেশির ব্যায়াম হবে। চোয়াল তীক্ষ্ণ হবে। তবে চিনি আছে, এমন চুইংগাম খেলে হিতে বিপরীত হতে পারে।

ভ্রু কুঁচকে বাজিমাত: ভ্রু কুঁচকে কথা বলা মার্জনীয় না।  কিন্তু মুখের মেদ কমাতে এর জুড়ি নেই। তর্জনী ও মধ্যমার সাহায্যে ভ্রু উপরে ও নীচে নামাতে হবে। ৩ থেকে ৫ সেট দিনে ১০ বার অভ্যাস করতে পারলে মেদ ও বলিরেখা, দুই কমবে।

পাউট: সেলফি তোলার জন্যে নয়, মুখের পেশি টানটান সতেজ ও নির্মেদ রাখার অন্যতম হাতিয়ার পাউট বা মাছের মতো ঠোঁট করা। দিনে ৭ থেকে ১০ বার এই ব্যায়ামটি করলে মুখে মেদ জমার হাত থেকে মুক্তি পাওয়া যাবে।