শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ঠোঁট নরম ও গোলাপি রাখতে যা করবেন

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ১২ ফেব্রুয়ারি, ২০২১

শীতকালে ঠোঁট ফাটা খুবই স্বাভাবিক ব্যাপার। অনেকের আবার সারা বছরই ঠোঁট ফাটে। এটি ডিহাইড্রেশনের জন্যও হতে পারে। ফাটা ঠোঁটে লিপস্টিক লাগালেও দেখতে ভালো লাগে না। মুখের সৌন্দর্যও নিমিষেই ম্লান করে দেয়। এজন্য লিপবাম ব্যবহার করেন। তারপরও সমাধান পাচ্ছেন না কেউ কেউ। আবার দেখা যায় সাময়িকভাবে মুক্তি মিলছ এই সমস্যা থেকে।

তাই শীত হোক কিংবা গরম। সবসময়ই ঠোঁট থাকতে হবে নরম এবং গোলাপি। এই উপায় রয়েছে আপনার হাতের কাছেই। চলুন জেনে নেয়া যাক কীভাবে ফাটা ঠোঁট ঠিক করতে পারবেন। সেই সঙ্গে প্রাকৃতিকভাবে ঠোঁট গোলাপি করার উপায়-

শুরুতেই যে কাজটি আপনাকে অবশ্যই করতে হবে। তা হলো- স্ক্রাবিং। ঠোঁটের মরা চামড়া দূর করে ঠোঁট রাখবে কোমল। এতে আপনার ঠোঁটের কালো দাগ ধীরে ধীরে দূর হয়ে যাবে। চিনি ও মধু একসঙ্গে মিশিয়ে ঠোঁটে হালকা করে স্ক্রাব করতে পারেন।

> অলিভ অয়েল ও দারুচিনির গুঁড়া দিয়ে ঠোঁটের একটি মাস্ক বানাতে পারেন। এজন্য এক চিমটি দারুচিনির গুঁড়া নিয়ে এক চামচ অলিভ অয়েলের সঙ্গে ভালোভাবে মিশিয়ে ঠোঁটে কিছুক্ষণ লাগিয়ে রাখুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কেমিকেলের তৈরি লিপবামের পরিবর্তে ঠোঁটে নারকেল তেল লাগাতে পারেন। এটি আমাদের ত্বক ও চুলের জন্য খুব উপকারী। এর মধ্যে ময়শ্চারাইজিংয়ের গুণ থাকে। যা ঠোঁট ফাটা থেকে রক্ষা করে। তাই রাতে শোওয়ার আগে ঠোঁটে নারকেল তেল লাগান। দেখবেন ঠোঁট মোলায়েম ও উজ্জ্বল থাকবে।

ফাটা ঠোঁট নিরাময়ে আপনি অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। রোজ রাতে ঘুমানোর আগে ঠোঁটে অ্যালোভেরা জেল লাগান। অ্যালোভেরা জেল লাগালে ঠোঁট আর্দ্র থাকে।