রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শদাতা হলেন ঢাকার বিজ্ঞানী সেঁজুতি সাহা

প্রকাশিত হয়েছে- রবিবার, ১২ জুলাই, ২০২০

ডিডিএন ডেস্ক :প্রাণঘাতি করোনা পরিস্থিতিতে কোভিড ১৯ এর জিন-নকশা উন্মোচন করে মানবতার সেবায় নাম লিখিয়ে বাংলাদেশের মেয়ে অণুজীব বিজ্ঞানী ডা. সেঁজুতি সাহা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) পরামর্শক হিসেবে নিযুক্ত হলেন। তিনি সংস্থাটির ‘দ্য পোলিও ট্রানজিশন ইন্ডিপেনডেন্ট মনিটরিং বোর্ডে’ (TIMB) নিয়োগ পেয়েছেন। সেঁজুতি বর্তমানে দেশের শিশু বিষয়ক বেসরকারি গবেষণা সংস্থা চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনে (CHRF) কর্মরত। বৈশ্বিক করোনা ছড়িয়ে পড়ার পর গত মে মাসে বাবার সঙ্গে যৌথভাবে বাংলাদেশে প্রথমবারের মতো করোনা ভাইরাসের জিন-নকশা (জিনোম সিকোয়েন্স) উন্মোচন করে শিরোনামে আসেন সেঁজুতি। তাঁর বাবা সমীর সাহা চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ও ঢাকা শিশু হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক।

শুক্রবার CHRF’র ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিআইএমবি প্রকল্প মূলত বিশ্বব্যাপী পোলিও রোগের বিস্তার নিয়ে কাজ করে। ২০১৮ সালের মে মাসে অনুমোদনের পর থেকে পোলিও সংক্রমণ পরিস্থিতি নিয়ে কাজ করছে WHO। বোর্ডের আরও দুই সদস্যের সঙ্গে সেঁজুতি সাহা মূলত WHO’র মহাপরিচালক পর্যায়ে পোলিও সংক্রমণ প্রক্রিয়াটির অগ্রগতি বিষয়ে পরামর্শ দেবেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই বোর্ডে সভাপতি ব্রিটেনের প্রাক্তন প্রধান চিকিৎসা কর্মকর্তা স্যর লিয়াম ডোনাল্ডসন। তিনি একইসঙ্গে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক। সেঁজুতির সহকর্মী বোর্ডের বাকি দুই সদস্য হলেন যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্য বিভাগের অধ্যাপক শেইলা লেথারম্যান ও নাইজেরিয়ার চিকিৎসক ডা. লোলা ডেয়ার।