রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

১ জানুয়ারি থেকেই শিক্ষার্থীরা পাচ্ছে নতুন বই : তবে উৎসবের আয়োজন সম্ভব নয় !

প্রকাশিত হয়েছে- মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, ১ জানুয়ারি থেকেই শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হবে। ধারাবাহিকভাবে ১২ দিনে সব ক্লাসে বই বিতরণ করা হবে। স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের বই নিতে হবে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পাঠ্যপুস্তক বিতরণ-২০২১ ও সমসাময়িক বিষয় নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহাসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।

দীপু মনি বলেন, ‘গত ১০ বছর থেকে বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়। এটি আমাদের একটি উৎসবে পরিণত হয়েছে। করোনা হানা দিয়েছে বলে এবার সেই উৎসব আয়োজন করা সম্ভব হচ্ছে না। তবে আগামী ৩১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি পাঠ্যবই বিতরণ কর্মসূচী উদ্বোধন করবেন। এরপর থেকে স্কুলে বই বিতরণ কার্যক্রম শুরু করা হবে।’

তিনি আরও বলেন, ‘এবার বছরের প্রথম দিন সকল শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হবে না। প্রতিটি ক্লাসের শিক্ষার্থীদের তিনটি ভাগে তিন দিন বই বিতরণ করা হবে। মোট ১২ দিনে সব শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দেয়া হবে।’

এ ব্যাপারে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরও কড়া নির্দশনা দিয়ে বলেছে, প্রত্যেক শিক্ষার্থীর হাতে যথা সময়ে বই পৌঁছাতে গাফিলতি বা এসময় কর্মস্থলে অনুপস্থিত সংশ্লিষ্ট কর্মকর্তা ও শিক্ষকের দায়িত্বে অবহেলা গন্য করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা জানানো হয়েছে।