শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

করোনায় মারা গেলেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট

প্রকাশিত হয়েছে- বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০

আন্তর্জাতিক ডেস্ক: করোনায় আক্রান্ত হয়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ভ্যালারি গিসকার্ড ডিএসটেইন মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৯৪ বছর। গতকাল বুধবার (২ নভেম্বর) ফ্রান্সের ইউরোপ ওয়ান রেডিও এখবর নিশ্চিত করে। খবর রয়টার্সের।

গত সেপ্টেম্বরে শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা দেখা দেওয়ার পর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এরপর নভেম্বর মাসের ফ্রান্সের টাউরস শহরের একটি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়।

১৯২৬ সালে গিসকার্ড ডিএসটেইন জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০-এর দশকে ইউরোপীয় একীভূতকরণের মূল স্থাপতি ছিলেন তিনি। ১৯৭৪ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ফ্রান্সের নেতৃত্ব দেন গিসকার্ড।

প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে ফরাসি সমাজকে আধুনিক চিন্তাধারায় গড়ে তুলেন তিনি। তার আমলে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে বিবাহবিচ্ছেদ ও গর্ভপাতের অনুমোদন দেওয়া হয়। ইউরোপীয় একীভূতকরণের অন্যতম স্থপতি ছিলেন এই ফরাসি প্রেসিডেন্ট।

শার্লি ডি গলের দীর্ঘ শাসনের পর তিনি ক্ষমতায় আসেন। এর পর অর্থনীতিকে উদারীকরণ ও সামাজিক দৃষ্টিভঙ্গি বদলে তিনি বেশ কিছু উদ্যোগ নেন। এরপরও সমাজতান্ত্রিক ফ্রান্সকোস মিটার‌্যান্ডের কাছে পুননির্বাচনের চেষ্টায় তিনি হেরে যান।

বর্তমান ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, ‘সাত বছরের শাসনামলে এক রূপান্তরিত ফ্রান্স উপহার দিয়েছেন তিনি। তার নির্দেশনা আজও আমাদের পথ চলার পাথেয়।’