শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

চাটমোহর গুমানী নদীতে সুতিজালের বাঁধ দিয়ে মৎস্য নিধনের মহোৎসব

প্রকাশিত হয়েছে- শনিবার, ৩১ অক্টোবর, ২০২০

পাবনা চাটমোহর উপজেলার ছাইকোলা ইউনিয়নের চর ছাইকোলা পয়েন্টে গুমানী নদী দখল করে প্রকাশ্যে এলাকার কিছু কতিপয় অসাধু লোক পানির প্রবাহে বাধা সৃষ্টি করে অবৈধ সুতি জাল দিয়ে অবাধে মাছ শিকার করে যাচ্ছে। সুতি জালের ফাঁদ থেকে বাদ পড়ছে না ছোট-বড় কোন মাছই। সুতি জাল দিয়ে অবৈধভাবে অবাধে মাছের পোনা ও ডিমসহ মা মাছ ধরার ফলে মাছের বংশবৃদ্ধি হ্রাস পাচ্ছে। সেইসাথে ধ্বংস হচ্ছে মৎস্য সম্পদ। ‘মাছের পোনা দেশের সোনা’ এ প্রবাদটি বাক্যেই রয়ে গেছে। বাস্তবতার সাথে তার কোন মিল নেই। সুতি জাল দিয়ে মৎস্য সম্পদ নিধনের নিষেধাজ্ঞা আইন থাকলে ও তার যথাযথভাবে প্রয়োগ না হওয়ায় কিছু অর্থলোভী অসাধু মৎস্য শিকারিদের দ্বারা বাধাগ্রস্ত হচ্ছে মাছের বংশবিস্তার।

 

এলাকাবাসী জানায়, কতিপয় রাজনৈতিক নেতার ছত্রছায়ায় প্রভাবশালীরা সুতি জাল দিয়ে মাছ নিধনের করছে, সুতি জালের প্রভাবের কারনে গ্রামের নদীরপার গুলো ভেঙ্গে যাচ্ছে এত করে নদী ভাঙ্গনে নানা ধরনের ক্ষতি হচ্ছে। এলাকাবাসী আরো জানায়, দীর্ঘ দিন ধরে উপজেলা নির্বাহী কর্মকর্তা, মৎস্য কর্মকর্তাকে জানালেও কোন সমাধান হয়নি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈকত ইসলাম বলেন, আমি মৎস্য কর্মকর্তা কে বিষয়টি জানিয়েছি দূত সুতিজাল উচ্ছেদ অভিযান শুরু করা হবে।

এ বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান বলেন, অভিযোগ পেয়েছি অভিযান পরিচালনা করে অতি দূত সুতিজাল উচ্ছেদ করা হবে।