শনিবার , ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৯ই জিলকদ, ১৪৪৫ হিজরি

কারিগরি শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়ার নীতিমালায় ৮ পরিবর্তন

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ৯ অক্টোবর, ২০২০

প্রাথমিক ও মাধ্যমিকের পর এবার কারিগরি পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও বই কেনার টাকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ২০২০ খ্রিষ্টাব্দের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ১৬২টি সরকারি-বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ডিপ্লোমা লেভেলের শিক্ষার্থীদের উপবৃত্তি ও বই কেনার টাকা দেয়া হবে। সে লক্ষ্যে শিক্ষার্থীদের উপবৃত্তি দেয়ার নীতিমালা প্রকাশ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। সে নীতিমালায় ৮টি দিকে পরিবর্তন আনা হয়েছে। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে সংশোধনী জারি করা হয়েছে।

নীতিমালার উপবৃত্তি ও ক্রয় সহায়তা অনুচ্ছেদের বিদ্যমান নীতিমালায় থাকা ‘এ নীতিমালার আওতায় উপবৃত্তি গ্রহণকারী শিক্ষার্থী অন্য কোন উপবৃত্তি প্রাপ্ত হবেন না’ বলা থাকলেও তা পরিবর্তন করে ‘এই নীতিমালার আওতায় উপবৃত্তি গ্রহণকারী কোন শিক্ষার্থী উপবৃত্তি বা বৃত্তি প্রাপ্ত হবেন না’ করা হয়েছে।

 

উপবৃত্তি বিতরণ ও বইক্রয় সহায়তা প্রাপ্তির সাধারণ শর্তাবলী অংশে, উপবৃত্তি পেতে ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিত থাকতে বলা হলেও সংশোধনীতে ৮০ শতাংশ ক্লাসে উপস্থিতির বিষয়টি উল্লেখ করা হয়েছে। এ অংশে অর্ধবার্ষিক-বার্ষিক ও সেমিস্টার ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে উল্লেখ থাকলেও সংশোধনীতে বলা হয়েছে ‘অব্যাবহিত পূর্ববর্তী বর্ষে বা পর্বে সব বিষয়ে উত্তীর্ণ হতে হবে, আর নতুন ভর্তিকৃত শিক্ষার্থীদের ভর্তি যোগ্যতায় উল্লেখিত সর্বশেষ পরীক্ষার ফল বিবেচরা করতে হবে।

বিদ্যমান নীতিমালার ছাত্র নির্বাচন পদ্ধতি অংশে বলা ছিল, সাধারণ শর্তাবলী পূরণকারী ভর্তিকৃত ছাত্রদের পরীক্ষার ফল এবং ক্লাসে উপস্থিতির হারের ভিত্তিতে প্রতিষ্ঠানের ছাত্রদের নির্বাচন কমিটি ৭০ শতাংশ ছাত্র নির্বাচন করবে। এ অংশ পরিবর্তন করে বলা হয়েছে,  , সাধারণ শর্তাবলী পূরণকারী ভর্তিকৃত ছাত্রদের পরীক্ষার ফল এবং ক্লাসে উপস্থিতির হারের ভিত্তিতে প্রতিষ্ঠানের ছাত্রদের নির্বাচন কমিটি ৭০ শতাংশ ছাত্র নির্বাচন করবে এবং ছাত্র নির্বাচনের সঠিকতার জন্য প্রতিষ্ঠান বা কমিটি দায়ী থাকবে। এছাড়া ছাত্র নির্বাচনে দরিদ্র ও সুবিধাবঞ্চিত ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে উল্লেখ থাকলেও তা পরিবর্তন করে বলা হয়েছে, ‘যদি ফল ও হাজিরার ভিত্তিতে মোট ছাত্র সংখ্যার ৭০ শতাংশের বেশি ছাত্র পাওয়া যায় তবে, দরিদ্র ও সুবিধাবঞ্চিত ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়ে অবশিষ্ট শিক্ষার্থীদের মধ্যে থেকে ফল ও হাজিরার ভিত্তিতে নির্বাচন করতে হবে।

এছাড়া আগের নীতিমালায় নির্বাচিত কারিগরি প্রতিষ্ঠানের উপবৃত্তি প্রাপ্তব্য শিক্ষার্থীদের তথ্য প্রতিষ্ঠান থেকে সংগ্রহ করে ডাটাবেজে অন্তর্ভুক্ত করার কথা বলা থাকলেও তা সংশোধনীতে প্রতিষ্ঠানকে শিক্ষার্থীদের ডাটাবেজ প্রস্তুত করে  ডাটাএন্ট্রি করতে হবে।

এছাড়া আগের নীতিমালায় উপবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের অভিভাবকদের নামে মোবাইল অ্যাকাউন্ট খোলার কথা বলা হলেও সংশোধনীতে শিক্ষার্থী বা বাবা-মায়ের নামে অ্যাকাউন্ট খোলার কথা বলা হয়েছে। আর অভিভাবকের অ্যাকাউন্টে টাকা পাঠানো হলে তা এসএমএস করে শিক্ষার্থীদের জানানো হলেও সে অংশ সংশোধন করে বলা হয়েছে, শিক্ষার্থী বা অভিভাবকের নামে খোলা অ্যাকাউন্টে টাকা পাঠানো হলে শিক্ষার্থীদের এসএমএস করে জানানো হবে।

নীতিমালার সংশোধনীটি দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হল।

জানা গেছে, উচ্চ মাধ্যমিক পর্যায়ের চার বছর মেয়াদী ডিপ্লোমা এবং এইচএসসি ভোকেশনাল কোর্সের শিক্ষার্থীদের মাসিক ৫০০ টাকা উপবৃত্তি দেয়া হবে। মাধ্যমিক পর্যায়ে এসএসসি ও দাখিল ভোকেশনাল করতে শিক্ষার্থীদের মাসিক ৩০০ টাকা উপবৃত্তি দেয়া হবে। চার বছর মেয়াদী ডিপ্লোমা এবং এইচএসসি ভোকেশনাল কোর্সের শিক্ষার্থীদের বই কেনার জন্য বার্ষিক ১ হাজার টাকা দেয়া হবে। তবে, এসএসসি ও দাখিল ভোকেশনাল করতে শিক্ষার্থীদের বিনা মূল্যের পাঠ্যবই দেয়া হয়। তাই তারা বই কেনার টাকা পাবেন না। নির্বাচিত প্রতিষ্ঠান সব ছাত্রী এবং প্রতিবন্ধী শিক্ষার্থী উপবৃত্তি পাবেন। তবে ছাত্রদের মধ্য থেকে যোগ্যতার মানদণ্ড এগিয়ে থাকা ৭০ শতাংশ শিক্ষার্থী উপবৃত্তি পাবেন।

জানা গেছে, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স পরিচালনাকারী সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স পরিচালনাকারী কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত বেসরকারি প্রতিাষ্ঠান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীনস্থ এসএসসি (ভোকেশনাল) ও এইচএসসি (ভোকেশনাল) কোর্স পরিচালনাকারী সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপবৃত্তি পাবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।