সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ভাঙ্গুড়ায় জরাজীর্ণ ভবনে জমি রেজিষ্ট্রেশন চলছে! নতুন ভবন নির্মাণের দাবি

প্রকাশিত হয়েছে- শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪

ভাঙ্গুড়া,পাবনা প্রতিনিধি: :
পাবনার ভাঙ্গুড়া উপজেলা সাব-রেজিষ্ট্রি অফিসের নিজস্ব ভবন না থাকায় দীর্ঘদিন কোর্ট বিল্ডিং এর জরাজীর্ণ কক্ষে জমি রেজিষ্ট্রেশনের কাজ চলছে। ফলে ঝুঁকিতে রয়েছেন এই অফিসের কর্মকর্তা-কর্মচারী। জানাগেছে,উপজেলা পদ্ধতি চালু হবার পর আইন মন্ত্রণালয় পরিষদের আঙ্গিনায় এই ভবনটি নির্মাণ করে এবং ফৌজদারি ও দেওয়ানি আদালত হিসাবে ব্যবহৃত হয়। পরবর্তীতে এসব আদালত জেলায় স্থানান্তরিত হবার পর ভবনটি কয়েক বছর অব্যহৃত থাকে। পরে এই ভবন সাব-রেজিষ্ট্রি অফিসের জন্য অস্থায়ী বরাদ্দ দেওয়া হয়। তখন থেকে অদ্যাবধি এখানেই জমি রেজিষ্ট্রেশনের কাজ চলছে। কিন্ত ভবনটি সাব-রেজিষ্ট্রি অফিসকে স্থায়ী বরাদ্দ না দেওয়ায় কর্তৃপক্ষ এখানে তাদের নিজস্ব ভবন নির্মাণ করতে পারছে না। এমনকি ভবনটি সংস্কারের জন্য অর্থ বরাদ্দ পর্যন্ত দেওয়া হয়না। সংস্কারের অভাবে ভবনটি ক্রমেই জীর্ণ-শীর্ণ হয়ে পড়ে। ইতোমধ্যে এই ভবনের ছাদ ও দেওয়ালের প্লাস্টার খসে পড়ছে। ফলে অত্যন্ত ঝুঁকির মধ্যে কাজ করছেন সাব-রেজিষ্টার ও তার স্টাফ।

দলিল লেখক সমিতির নেতা মোকলেসুর রহমান বাচ্চু ও শের মাহমুদ বলেন,ভবনটি খুবই পুরাতন ও ড্যাম হয়ে গেছে। বৃষ্টির সময় পানি চুইয়ে মূল্যবান কাজপত্র নষ্ট হয়। তাই এখানে জরুরি ভিত্তিতে একটি নতুন ভবন নির্মাণের জন্য তারা উর্ধতন কর্তৃপক্ষের নিকট দাবি জানিয়েছেন।

সাব-রেজিস্টার কামরুল হাসান বলেন,অফিস ভবনের ছাদের প্লাস্টার খসে পড়ে রড বের হয়ে গেছে। এমন একটি পরিত্যক্ত কক্ষে তাকে প্রতিদিন ঝুঁকির মধ্যে জমি রেজিস্ট্রেশনের মত গুরুত্বপুর্ণ কাজ করতে হচ্ছে। তাই এখানে অবিলম্বে অফিসের একটি নিজস্ব ভবন নির্মাণের জন্য কর্তৃপক্ষকের নিকট দাবি রয়েছে।

পাবনা জেলা রেজিস্টার দীপক কুমার সরকার বলেন,পুর্বে ম্যাজিস্ট্রেট ও মুন্সেফ কোর্ট উপজেলা পদ্ধতির মধ্যে অন্তর্ভুক্ত ছিল। এ কারণে আইন মন্ত্রণালয় এখানে কোর্ট ভবন নির্মাণ করে। পরে উপজেলা কোর্ট বাতিল হওয়ায় ভবনটি আইন মন্ত্রণালয়ের হলেও জায়গাটি পরিষদের আওতায় চলে যায়। এ জন্য সেখানে সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ করা যাচ্ছে না। অন্যদিকে ক্ষতিগ্রস্থ ভবনটি সংস্কারের অভাবে ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। তবে উপজেলা পরিষদ ঐ স্থানটি সাব-রেজিস্ট্রি অফিসের জন্য স্থায়ী অনুমোদন দিলে সেখানে নতুন ভবন নির্মাণ করা সম্ভব বলে তিনি জানান।

এলাকাবাসী ঐ পরিত্যক্ত কোর্ট ভবনটি ভেঙ্গে ফেলে সেখানেই নতুন সাব-রেজিষ্ট্রি অফিস ভবন নির্মাণের জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন।।