সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ভাঙ্গুড়ায় স্মার্ট প্রাথমিক শিক্ষা মেলা অনুষ্ঠিত: ব্যাপক সাড়া

প্রকাশিত হয়েছে- শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩

ভাঙ্গুড়া (পাবনা)প্রতিনিধি :
প্রাথমিক শিক্ষায় প্রযুক্তির ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে পাবনার ভাঙ্গুড়ায় অনুষ্ঠিত হয় দিন ব্যাপি স্মার্ট শিক্ষা মেলা। শনিবার (৩০ সেপ্টেম্বর) উপজেলার বীর মুক্তিযোদ্ধা এম.হোসেন আলী অডিটোরিয়ামে এই মেলার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন ভুমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও পাবনা-৩ এলাকার সংসদ সদস্য আলহাজ মো. মকবুল হোসেন।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মো.বাকি বিল্লাহ,ভাঙ্গুড়া পৌরসভার মেয়র গোলাম হাসনাইন রাসেল,উপজেলা সহকারী কমিশনার (ভুমি) তাসমিয়া আক্তার রোজী,উপজেলা ভাইস চেয়ারম্যান গোলাম হাফিজ রন্জু,ভাঙ্গুড়া থানার অফিসার ইনচার্জ মো.রাশিদুল ইসলাম,উপজেলা শিক্ষা অফিসার মো. আবুল কালাম আজাদ প্রমুখ।


সম্প্রতি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান এখানকার কিছু প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিতে প্রযুক্তি ব্যবহারে উৎসাহ প্রদানের জন্য ফ্রি ডিভাইস বিতরণ করেন। এসব যথাযথভাবে প্রয়োগ হচ্ছে কিনা তার তত্তাবধানও করেন তিনি। ফলে শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে ব্যাপক আগ্রহ সৃষ্টি হয়। বিজ্ঞান ও গণিত অলিম্পিয়াডের এই মেলায় সেসব উপকরণ ও এ সংক্রান্ত কনটেন্ট প্রদর্শণ করা হয়।

উদ্দেশ্য,শিক্ষার্থীদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের উপযুক্ত নাগরিক হিসাবে গড়ে তুলতে  প্রাথমিক স্মার্ট শিক্ষা মেলায় গণিত ও অলিম্পিয়াডের আয়োজন করা। পরবর্তীতে যাতে সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্মার্ট শিক্ষায় উদ্বুদ্ধ হতে পারে। উপজেলার ভাঙ্গুড়া মডেল ও শরৎনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ দশটি বিদ্যালয় স্টল স্থাপন করে উপকরণাদি এবং কনটেন্ট প্রদর্শন করে। পরে মেধা বিকাশে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এর আগে সংসদ সদস্যের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা প্রাঙ্গন প্রদক্ষিণ করে।

পরে শিক্ষার্থীদের অংশ গ্রহনে মনোমুগ্ধকর নৃত্য পরিবেশিত হয়। অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা,প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক,বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী,সংবাদকর্মী ও সুশিল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এই মেলা ভাঙ্গুড়া উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া যোগায়।