রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

উল্লাপাড়ায় প্রাচীন চৈত্রহাটি মন্দির ও আদিবাসীদের অধিকার রক্ষায় মানবন্ধন

প্রকাশিত হয়েছে- সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ উল্লাপাড়ার প্রাচীন চৈত্রহাটি শ্রী শ্রী জগদ্বিশ্বরী মাতা মন্দিরে তালা ভাঙ্গা, মূর্তি ভাংচুর, স্বর্ণালাঙ্কার ও বাসনকোসন চুরি, মন্দিরের জমি দখল, আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা মামলা ও নির্যাতনের প্রতিবাদে এক মানবন্ধন কর্মসূচি পালিত হয়। সোমবার উপজেলা পরিষদ চত্বরে জাতীয় আদিবাসী পরিষদ উল­াপাড়া শাখার উদ্যোগে মানবন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, আয়োজক শাখার সভাপতি সুনীল মাহাতো, আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য রমানাথ মাহতো, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিরাজগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক শেখ মোঃ মোস্তফা নুরুল আমিন, আদিবাসী পরিষদের নাটোর জেলা শাখার সাধারন সম্পাদক কালিদাস রায়, পাবনা জেলা শাখার সাধারন সম্পাদক আশি বারিহাস, উল­াপাড়া শাখার মহিলা বিষয়ক সম্পাদক মহারানী মুরালী, উল­াপাড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারন সম্পাদক রামকৃষ্ণ অধিকারী প্রমুখ।

মানবন্ধন কর্মসূচিতে বক্তব্য দিতে গিয়ে জাতীয় আদিবাসী পরিষদ উল­াপাড়া শাখার সভাপতি সুনীল মাহাতো অভিযোগ করেন, বেশ কিছুদিন ধরে স্থানীয় একটি মহল উল­াপাড়ার রামকৃষ্ণপুর ইউনিয়নের চৈত্রহাটি গ্রামে অবস্থিত প্রাচীন শ্রী শ্রী জগদ্বিশ্বরী মাতা মন্দিরের নানা ভাবে ক্ষতি সাধন ও জোরপূর্বক মন্দিরের জমি ভোগদখল শুরু করেছে। গত সপ্তাহে রাতে মন্দিরের তালা ভেঙ্গে দুবৃর্ত্তরা মন্দিরে ঢুকে জগদ্বিশ্বরী বিগ্রহের গাঁয়ে থাকা প্রায় ৫ ভরি স্বর্ণালঙ্কার এবং কিছু কাসার বাসন পত্র চুরি করে নিয়ে যায়। এসময় শ্বেত পাথরের মূর্তির মাথায় আঘাত করে এর ক্ষতি সাধন করে। কথিত মহলটি বিভিন্ন উপায়ে এলাকায় অসাম্প্রদায়িক চেতনা বিনষ্টেরও পাঁয়থারা করছে। সুনীল মাহাতো আরো বলেন, আদিবাসীদের বিরুদ্ধে একটি মিথ্যা খুনের মামলা চাপিয়ে তাদেরকে নির্যাতন করা হচ্ছে। তিনি অবিলম্বে চৈত্রহাটি জগদ্বিশ্বরী মাতা মন্দির রক্ষা, এর নিরাপত্তা বিধান, সম্পত্তি উদ্ধার এবং আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান। উলে­খ্য মানবন্ধন কর্মসূচিতে উল­াপাড়া ছাড়াও পার্শ্ববর্তী পাবনা ও নাটোর জেলার ২ শতাধিক আদিবাসী নারী পুরুষ অংশগ্রহণ করেন। মানবন্ধন শেষে আয়োজক সংগঠন উল­াপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি জমা দেন।

প্রসঙ্গতঃ এ ব্যাপারে সংশ্লিষ্ট সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জেড জেড এম তাজুল হুদার সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ইতোমধ্যেই পুলিশ চৈত্রহাটি জগদ্বিশ্বরী মন্দিরের ঘটনার ব্যাপারে তদন্ত শুরু করেছে এবং মন্দির ও আদিবাসীদের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে।