রবিবার , ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মুসলিম আকাশ গড়ছেন প্রতিমা, ব্যস্ত শেষ আঁচরে

প্রকাশিত হয়েছে- রবিবার, ১০ অক্টোবর, ২০২১
মুসলিম আকাশ গড়ছেন প্রতিমা, ব্যস্ত শেষ আঁচরে

অনলাইন ডেস্ক/

পূজা শুরুর বাকি আর মাত্র দুদিন। প্রায় সব আয়োজনই শেষ। কেনাকাটাসহ প্রতিমা কেনা বা তৈরিও শেষ পর্যায়ে। পঞ্চমী তিথিতে বেলতলা পূজার মধ্য দিয়ে শুরু হবে পূজার আনুষ্ঠানিকতা। তবে শেষ সময়ে প্রতিমায় রং তুলির শেষ আঁচড় দিতে ব্যস্ত শিল্পীরা। সেই ব্যস্ততায় হাতে রং তুলি নিয়ে সময় কাটছে আকাশের।

ধর্মে মুসলিম হলেও ২৪ বছর বয়সী আকাশ একজন সুনিপুণ প্রতিমা কারিগর। মনের অজান্তেই বেছে নিয়েছেন প্রতিমা তৈরিকে পেশা হিসেবে। আকাশ ময়মনসিংহের ছেলে। বাবা, বড় ভাই দিনমজুরের কাজ করলেও তিনি আনন্দ পান রং তুলিতে।

আকাশের এই পেশায় আসাটাও এক প্রকার মনের অজান্তে ভালোবেসে। সঙ্গে পারিবারিক অস্বচ্ছলতা। কিশোর বয়সে পরিবারের অভাবে পড়ালেখা বন্ধ হয়ে যায় তার। এরপর সময় কাটে প্রতিবেশী জয়ন্ত ঘোষের প্রতিমা তৈরি দেখে। সেই দেখে দেখেই আজ আকাশ প্রতিমা কারিগর।

আকাশ গণমাধ্যমকে জানান, গরিব পরিবারের সন্তান হওয়ায় বাবা-মা পড়ালেখা করাতে পারেননি। একটু বড় হতেই জয়ন্ত ঘোষের সঙ্গে প্রতিমা তৈরির চেষ্টা করেন। এরপর ধীরে ধীরে প্রতিমা তৈরি ও রং তুলি দিয়ে সাজানোর কাজ শিখে ফেলেন। এভাবেই এটিকে পেশা হিসেবে নিয়েছেন তিনি।

প্রতিবন্ধকতা সম্পর্কে আকাশ জানান, আসলে এটি তার পেশা। মাঝে মাঝে বন্ধু ও স্বজনরা এই কাজ থেকে বিরত থাকতে বলেন। তবে কাজ করে পারিশ্রমিক নিয়ে সংসার চালানোই বড় কথা।