সোমবার , ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

ভাঙ্গুড়ায় মানবিক কাজের স্বীকৃতি¯স্বরুপ সম্মাননা ক্রেস্ট পেলেন আনসার কমান্ডার শাখাওয়াত

প্রকাশিত হয়েছে- শুক্রবার, ১৮ জুন, ২০২১

বিশেষ প্রতিনিধি: এইচ.এম জনসন যথার্থই বলেছেন,সাধারণ মানদন্ড এবং ইচ্ছাশক্তির রীতিনীতি হিসাবে বিবেচিত মানদন্ডের নাম মুল্যবোধ। অর্থাৎ নিজের প্রতি,সমাজের প্রতি ও দেশের প্রতি দায়িত্ব ও কর্তব্য পালনে যে বিষয়টি মানুষকে উৎসাহিত করে তা যখন সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠা করে। সমাজের বঞ্চিত মানুষের প্রতি সহানুভুতির দৃষ্টিভঙ্গি পরিলক্ষিত হয়। তখন মুল্যবোধই ব্যক্তিকে স্বতন্ত্র বৈশিষ্টের অধিকারী করে তোলে। মানবিক ভাঙ্গুড়া এমনই একটি সংগঠন যেখানে প্রতিটি ব্যক্তি (সদস্য) আস্থা,বিশ্বাস ও রীতি-নীতির এক সেতুবন্ধনে আবদ্ধ হয়েছে। তারা ভিন্ন এক দৃষ্টি ভঙ্গি নিয়ে সমাজের কল্যাণে নিবেদিত মানুষের খোঁজ করছেন এবং তাদের সম্মাননা প্রদানের উদ্যোগ নিয়েছেন।

গত বৃহস্পতিবার (১৭ জুন) এমন একটি অনুষ্ঠানের আয়োজন করে অরাজনৈতিক সংগঠন মানবিক ভাঙ্গুড়া। এতে পৌরসভার ভাঙ্গুড়া বাজারস্থ নিজ কার্যালয়ে একজন উদ্যমী ও আত্মবিশ্বাসী মানুষকে আনুষ্ঠানিক ভাবে সম্মাননা কেস্ট প্রদান করা হয়। যার উদ্দেশ্যে এই আয়োজন তিনি হলেন পাবনার ভাঙ্গুড়া উপজেলার ভাঙ্গুড়া ইউনিয়নের আনসার কোম্পানি কমান্ডার শেখ শাখাওয়াত হোসেন। তিনি পৌরসভার মাষ্টারপাড়া মহল্লার আব্দুস সামাদ মাষ্টারের ছেলে।

গত ৩০ মে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা যায়,বিনা পারিশ্রমিকে একজন দরিদ্র কৃষকের ধান কেটে দিচ্ছেন কয়েকজন আনসার কমান্ডার। দরিদ্র ব্যক্তিটির নাম ওসমান গণি। তিনি পৌরসভার উত্তর মেন্দা গ্রামের বাসিন্দা। জমিতে বোরো ধান পেকে আছে অথচ তার লোকবল নেই। মওসুমের পিক আওয়ার চলায় সেসময় কৃষি শ্রমিকের চরম সংকট চলছিল। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়লে ওই প্রান্তিক কৃষক সর্বশান্ত হবে ঠিক তখনই শাখাওয়াত এর নেতৃত্বে তার কয়েকজন সহকর্মী এগিয়ে আসেন এবং দেড় বিঘা জমির ধান তারা কেটে ওই কৃষকের বাড়ি পৌঁছে দেন। বিষয়টি মানবিক ভাঙ্গুড়ার দৃষ্টি কাড়ে।

সংগঠনের সভাপতি মেহেদী হাসান মামুন ও সাধারণ সম্পাদক সজল খান পাভেল পারিষদবর্গদের নিয়ে শাখাওয়াত এর এই মাননিক কাজের স্বীকৃতি স্বরুপ তাকে সম্মাননা ক্রেস্ট প্রদানের সিদ্ধান্ত নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য দেন বিশিষ্ট সমাজ সেবক ও ভাঙ্গুড়া থানা আওয়ামীলীগের সাবেক সভাপতি আলহাজ মো: আব্দুল জাব্বার ছানা মাষ্টার। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন ভাঙ্গুড়া প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক মাহবুব-উল-আলম বাবলু,অষ্টমণিষা ইউনিয়নের সাবেক নারী চেয়ারম্যান সুলতানা জাহান বকুল ও আনসার কমান্ডার শাখাওয়াত  হোসেনের পিতা আব্দুস সামাদ মাষ্টার প্রমুখ। এর আগে স্বাগত বক্তব্য দেন সংগঠনের সভাপতি মেহেদী হাসান মামুন।

এ সময় প্রেস ক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো: আবুল হাসান সিদ্দিকী হেলাল,সাংগঠনিক সম্পাদক রায়হান আলী,সদস্য প্রভাষক আব্দুর রহিম,মিনু খান,সিরাজুল ইসলাম আপন,রিপোর্টাস ইউনিটির সভাপতি বিকাশ কুমার চন্দ ও আব্দুল খালেক,সাধারণ সম্পাদক ময়নুল হকসহ সুশিল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেষে দরিদ্র কৃষকের ধানকাটায় সহায়তা করে যিনি মহান ও উদার মানসিকতার পরিচয় দিয়েছেন  মানবিক কাজের স্বীকৃতি স্বরুপ মানবিক ভাঙ্গুড়ার পক্ষ থেকে তার হাতে অনুষ্ঠানের অতিথিরা কেস্ট তুলে দিয়ে সম্মানিত করেন।