শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা : ওবায়দুল কাদের স্বাধীনতা সংগ্রামের এক অবিস্মরণীয় দিন ১৮ এপ্রিল। হোসেন আলী ভারতে স্বাধীন বাংলার পতাকা উড়ান আজ ভাঙ্গুড়ায় দুগ্ধজাত ক্ষুদ্র শিল্পের সফল উদ্যোক্তা কলেজ ছাত্র অপু ঘোষ ভাঙ্গুড়ায় নতুন ইউএনও’র যোগদান- জ্ঞানের নিষ্প্রভ বাতিঘর কি আবার আলোকিত হবে ? বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানানো যাবে না: পররাষ্ট্রমন্ত্রী ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়া প্রাণি সম্পদ অফিসের নানা জনপ্রিয় কর্মসুচী !

ভাঙ্গুড়ায় ইউএনও’র ভাষা চর্চা ক্লাবে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়!

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : বুধবার, ১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৬০ সময় দর্শন

ভাঙ্গুড়া প্রতিনিধি :
পাবনার ভাঙ্গুড়া উপজেলায় ভাষা চর্চা ক্লাবটি এলাকায় জনপ্রিয় হয়ে উঠেছে। বাংলা ভাষার শুদ্ধ উচ্চারণ ও ইংরেজিতে কথোপকথন শিখতে এখানে শিক্ষার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। জানা যায়, ইউএনও মোহাম্মদ নাহিদ হাসান খান গত ৩১ ডিসেম্বর’২২ ভাঙ্গুড়া অফিসার্স ক্লাবের অভ্যন্তরে ভাষা চর্চার জন্য একটি ল্যাংগুয়েজ ক্লাব প্রতিষ্ঠা করেন। এর উদ্দেশ্য এখানকার ছেলেমেয়েরা যাতে নিজের ভাষার মাধুর্য উপলব্দি ও শুদ্ধ উচ্চারণ শিখে। বিশেষ করে আন্তর্জাতিক ভাষা ইংরেজিতে দক্ষ হয়ে গড়ে উঠতে পারে।

ভাষা চর্চা ক্লাবে বাচ্চাদের স্পিকিং পাওয়ার বাড়ানোর প্রচেষ্টা চলছে। এখানে সপ্তাহে শুক্রবার ও শনিবার সন্ধ্যায় ইউএনও নাহিদ হাসান নিজে ক্লাশ নেন। ফলে ভাষা চর্চায় আগ্রহী হয়ে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অন্তত এক‘শ শিক্ষার্থী নিয়মিত ল্যাংগুয়েজ ক্লাবে যাচ্ছে । ইউএনও’র পাশাপাশি বিদ্যুত কুমার রায় নামের সরকারি কলেজের একজন সহযোগী অধ্যাপক শিক্ষার্থীদের সাথে নিয়মিত কনভারসেশন করছেন।


সরেজমিন দেখা যায়,ল্যাংগুয়েজ ক্লাবের শিশু শিক্ষাথীরা বাংলা শুদ্ধ উচ্চারণের পাশাপাশি ইংরেজিতে কথোপকথন শুরু করেছে। বিভিন্ন টপিকস নিয়েও তারা ডায়াসে বক্তব্য দিচ্ছে। এছাড়া অংশগ্রহনকারীরা নিজেদের মধ্যে ইংরেজিতে কথোপকথন,বিতর্ক,প্রশ্নোত্তর পর্ব,নিউজ পেপার পাঠ ও অনুবাদের কলাকৌশল রপ্ত করছে। স্কুল-কলেজের শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন বয়সের নারী-পুরুষদেরও এখানে অংশ নিতে দেখা যায়।


শরৎনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রী অপর্না ও দিয়া ঘোষ, সরকারি ভাঙ্গুড়া ইউনিয়ন স্কুল এন্ড কলেজের ছাত্র অপূর্ব ও হিয়া ঘোষ জানায়,ল্যাংগুয়েজ ক্লাবের ইংরেজি চর্চায় অংশ নিয়ে তারা এখন মঞ্চে দাঁড়িয়ে ইংরেজিতে কথা বলা শিখেছে। এতে ভুল হচ্ছে তারপরও শুদ্ধভাবে ইংরেজি চর্চায় দারুণভাবে উৎসাহিত হয়েছে তারা। এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবা খন্দকার ইভা বলেন,বিনামুল্যে ভাষা চর্চার সুয়োগ পেয়ে তার অনেক শিক্ষার্থী শুক্রবার ও শনিবার ল্যাংগুয়েজ ক্লাবে ভিড় করছে। ইউএনও’র এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে তিনি আরো বলেন, ল্যাংগুয়েজ ক্লাব এখন ছাত্র-ছাত্রীদের নিকট খুবই জনপ্রিয় হয়ে উঠেছে।

শিক্ষার্থীদের অভিভাবক প্রভাষক আফসানা আজিজ ও বিউটি পারভিন বলেন,টিউশন ফি না থাকায় ছেলে-মেয়েরা স্বতস্ফুর্তভাবে ল্যাংগুয়েজ ক্লাবে ছুটে যাচ্ছে।

সহযোগী অধ্যাপক বিদ্যুত কুমার রায় বলেন,ভাঙ্গুড়া উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যাতে শুদ্ধ ভাষার ব্যবহার ও ই্ংরেজিতে কথা বলতে পারে এই টার্গেট নিয়ে তারা কাজ করছেন।


ইউএনও মোহাম্মদ নাহিদ হাসান খান বলেন,ল্যাংগুয়েজ ক্লাব অফিসার্স ক্লাবের একটি পার্ট। সম্পুর্ণ বিনা পারিশ্রমিকে আমরা কাজটি করছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের জন্য উপযুক্ত নাগরিক তৈরির লক্ষ্যে ক্লাবটি গড়ে তোলা হয়েছে। তিনি আরো বলেন,অফিসার্স ক্লাবের মাধ্যমে ও ব্যক্তিগত উদ্যোগে এখান থেকে মানবিক ও আর্থিক উভয় প্রকার সহায়তা প্রদান করা হয়।

সম্প্রতি উপজেলার বেতুয়ান গ্রামের হার্টফুটো দরিদ্র এক বাচ্চার চিকিৎসা ও এক নারী ইউনিয়ন চেয়ারম্যানের ছেলের ব্রেন টিউমার অপারেশনের জন্য ৮৫ হাজার টাকার নগদ অনুদান প্রদান করা হয়েছে বলেও তিনি জানান। সম্প্রতি ভাঙ্গুড়া উপজেলা পরিষদের শিশু পার্কে সকল শেণির মানুষের ঞ্জান চর্চার জন্য সম্পুর্ণ নিজ উদ্যোগে ‘নির্ঝরিণী’ নামে একটি উন্মুক্ত লাইব্রেরীও তিনি প্রতিষ্ঠা করেন।

ইউএনও’র সামাজিক ও মানবিক সহায়তামুলক এসব কাজ এলাকার মানুষের কাছে প্রশংসিত হচ্ছে।।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd