বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন
শিরোনাম :
সর্বজনীন পেনশন স্কিম- ভাঙ্গুড়ায় ৪ মাসে একাউন্ট ওপেন হয়েছে মাত্র ১৪২ ভাঙ্গুড়ায় প্রাণি সম্পদ বিভাগের জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সমাপনী ঘটলো সেবা সপ্তাহের ভাঙ্গুড়ায় ৭ দিন ব্যাপি বই মেলা জমে উঠেছে উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা : ওবায়দুল কাদের স্বাধীনতা সংগ্রামের এক অবিস্মরণীয় দিন ১৮ এপ্রিল। হোসেন আলী ভারতে স্বাধীন বাংলার পতাকা উড়ান আজ ভাঙ্গুড়ায় দুগ্ধজাত ক্ষুদ্র শিল্পের সফল উদ্যোক্তা কলেজ ছাত্র অপু ঘোষ ভাঙ্গুড়ায় নতুন ইউএনও’র যোগদান- জ্ঞানের নিষ্প্রভ বাতিঘর কি আবার আলোকিত হবে ? বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানানো যাবে না: পররাষ্ট্রমন্ত্রী ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা

তৃতীয় লিঙ্গে রুপান্তরিত মনিরুল পরিবারের পাশে দাড়ালে তানভীর ইমাম এমপি ও যুবলীগ

নজরুল ইসলাম,উল্লাপাড়া(সিরাজগঞ্জ)প্রতিনিধি:
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১
  • ২০৯ সময় দর্শন

মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে, মানুষ হলেই এই সমাজের তার স্বাধীনভাবে বসবাস করার অধিকার আছে। এই সামাজিক ও মানবিক দায়বদ্ধতা নিয়ে প্রাকৃতিকভাবে তৃতীয় লিঙ্গে (হিজড়া) রুপান্তরিত অসহায় মনিরুল ইসলামের (২৭) পরিবারের পাশে সহযোগিতার হাত বাড়ালেন উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমাম ও বাংলাদেশ কেন্দ্রীয় যুবলীগ। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চর ঘাটিনা গ্রামের হাফেজ মিস্ত্রির ছেলে মনিরুল তৃতীয় লিঙ্গে রুপান্তরিত হবার পর এই গ্রামের মাতব্বরেরা তার পরিবারকে গ্রাম ছাড়া করার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে মনির“ল ও তার ভাই মজনু মিয়াকে মারধর করেছেন। চরম বিপদের মুখে মনির“লের পরিবার থেকে ২৭ এপ্রিল রাতে উল্লাপাড়া মডেল থানায় গ্রামের মোট ১১ জন মাতব্বরের নামে একটি মামলা দায়ের করেন মজনু মিয়া। এই মামলার প্রেক্ষিতে ওই রাতেই পুলিশ মঞ্জু সরকার ও মেছের আলী নামের দুই মাতব্বরকে গ্রেপ্তার করে সিরাজগঞ্জ আদালতের মাধ্যমে বুধবার জেলে পাঠিয়েছেন। এই ঘটনা নিয়ে ২৯ এপ্রিল বৃহস্পতিবার দৈনিক করতোয়াসহ বিভিন্ন প্রিন্ট মিডিয়া এবং অনলাইন পোর্টালে সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। এসব প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।
সিরাজগঞ্জ জেলা যুবলীগের সাধারন সম্পাদক একরামুল হক বৃহস্পতিবার তার দলের নেতৃবৃন্দকে নিয়ে উক্ত মনির“ল ইসলামের বাড়িতে যান। সেখানে স্থানীয় গণমাধ্যম কর্মীদেরকে জানান, কেন্দ্রীয় যুবলীগের নেতাদের নির্দেশে তিনি অসহায় মনির“লের (তৃতীয় লিঙ্গে রুপান্তরিত) পরিবারকে সামাজিক ও আইনি সহযোগিতা দিতে এসেছেন। এছাড়া তার (মনিরুল) নিজ বাড়িতে সম্মানের সঙ্গে নিরাপদে বসবাস করতে পারেন, তার সংগঠন থেকে এ ব্যাপারে সব ধরনের সহযোগিতা দেবারও প্রতিশ্র“তি দেন তিনি। মনির“লের মা মর্জিনা খাতুনের সঙ্গে কথা বলার সময় মর্জিনা খাতুন তার গ্রামের মাতব্বরদের বির“দ্ধে তার পরিবারকে সমাজচ্যুত করার হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন।

উল্লাপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা একই সময় মনিরুলের বাড়িতে গিয়ে তার মাকে উল­াপাড়ার সংসদ সদস্য তানভীর ইমামের পক্ষ থেকে আর্থিক সহায়তা পদান করেন এবং সংসদ সদস্য মনিরুলের পরিবারকে সবধরনের সহযোগিতা প্রদান করবেন বলেও মর্জিনা খাতুনকে আশ্বস্থঃ করেন। সিরাজগঞ্জ জেলা যুবলীগ নেতৃবৃন্দের সঙ্গে সিরাজগঞ্জ পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক সজীব খান, জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি সুজিত সরকার, উল্লাপাড়া উপজেলা যুবলীগের আহ্বায়ক মীর আরিফুল ইসলাম উজ্জলসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। প্রসঙ্গতঃ উলে­খ্য, কথিত মনির“ল ছেলে সন্তান হিসেবে স্বাভাবিক ভাবে জন্ম নেয়। প্রাকৃতিক কারণে তার বয়স ১৪/১৫ বছরে উন্নীত হলে আস্তে আস্তে তার শারীরিক পরিবর্তন লক্ষ্য করা যায়। বছর খানেক ধরে সে পরিপূর্ণ তৃতীয় লিঙ্গে রুপান্তরিত হয়। তার কথা বার্তা, আচার আচরণ ও চলাফেরা পুরোটাই হিজড়াদের মতো। আর এই পরিবর্তন মেনে নিতে পারেনি চর ঘাটিনা গ্রামের মাতব্বরেরা। ফলে তারা বিভিন্ন পর্যায়ে তাদের উপরে নির্যাতন করেছে এবং শেষ পর্যন্ত ১ মাসের মধ্যে মনির“লের পরিবারকে ঘর বাড়ি বিক্রি করে অন্যত্র চলে যাবার নির্দেশনা দিয়েছেন। আর এতে চরম বিপদে পড়েন এই পরিবারটি।

উল্লাপাড়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মিডিয়া কর্মীদের জানান, দায়েরকৃত মামলার অন্য আসামী গ্রাম্য মাতব্বরা বাড়ি ছেড়ে পালিয়ে গেছে। তাদের গ্রেফতারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে পুলিশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd