মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:০৫ অপরাহ্ন
শিরোনাম :
ভাঙ্গুড়ায় প্রাণি সম্পদ বিভাগের জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সমাপনী ঘটলো সেবা সপ্তাহের ভাঙ্গুড়ায় ৭ দিন ব্যাপি বই মেলা জমে উঠেছে উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা : ওবায়দুল কাদের স্বাধীনতা সংগ্রামের এক অবিস্মরণীয় দিন ১৮ এপ্রিল। হোসেন আলী ভারতে স্বাধীন বাংলার পতাকা উড়ান আজ ভাঙ্গুড়ায় দুগ্ধজাত ক্ষুদ্র শিল্পের সফল উদ্যোক্তা কলেজ ছাত্র অপু ঘোষ ভাঙ্গুড়ায় নতুন ইউএনও’র যোগদান- জ্ঞানের নিষ্প্রভ বাতিঘর কি আবার আলোকিত হবে ? বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানানো যাবে না: পররাষ্ট্রমন্ত্রী ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা

উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন: মার্কিন প্রতিবেদন

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১
  • ২৪৭ সময় দর্শন

চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিমদের ওপর চীন ‘গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ’ চালাচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ‘জিনজিয়াংয়ের প্রধানত মুসলিম উইঘুর এবং অন্যান্য জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বিরুদ্ধে এ বছর (২০২০) গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।’

এতে বলা হয়, এসব অপরাধের মধ্যে রয়েছে ১০ লাখের বেশি মানুষকে নির্বিচারে কারাগারে প্রেরণ, জোরপূর্বক বন্ধ্যাকরণ, ধর্ষণ, নির্যাতন, জোরপূর্বক শ্রমে নিযুক্ত করা এবং ধর্মীয়, মতপ্রকাশ ও চলাচলের স্বাধীনতায় কঠোর বিধিনিষেধ আরোপ।

বিশ্বের ১৮০টি দেশে মানবাধিকার পরিস্থিতির ওপরে তৈরি এই প্রতিবেদন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতি বছর কংগ্রেসের কাছে জমা দেয়।

পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন এক সংবাদ সম্মেলনে বলেছেন, ২০২০ সালের প্রতিবেদনে দেখা যাচ্ছে, বিশ্বের প্রতিটি অঞ্চলে মানবাধিকার ভুল পথে চলছে।

তিনি বলেন, ‘মানবাধিকার রক্ষায় আমরা আমাদের কূটনীতির সকল পদ্ধতি ব্যবহার করব এবং নির্যাতনকারীদের জবাবদিহি নিশ্চিত করব।’

উইঘুরদের ওপর নির্যাতনের অভিযোগ অস্বীকার করে আসছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গতমাসে জেনেভায় বলেন, ‘প্রাথমিক তথ্যে দেখা গেছে, জিনজিয়াংয়ে তথাকথিত গণহত্যা, জোরপূর্বক শ্রমে নিযুক্ত করা বা ধর্মীয় নিপীড়নের ঘটনা কখনো ঘটেনি।’

জিনজিয়াংয়ে ক্যাম্প থাকার কথা চীন স্বীকার করেছে। কিন্তু তাদের দাবি, চরমপন্থা রুখতে ক্যাম্পগুলোতে কারিগরি প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র পশ্চিমা দেশগুলো উইঘুরদের ওপর চীনের আচরণের কঠোর সমালোচনা করে আসছে। এর জের ধরে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্র চীনের চার শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এরপর চীনও এসব দেশ এবং ইইউ’র কয়েকজন শীর্ষ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd