সোমবার, ১২ এপ্রিল ২০২১, ১২:২৬ অপরাহ্ন

টিকায় অগ্রাধিকার ব্যবস্থা তুলে নিল আমিরাত

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : রবিবার, ২১ মার্চ, ২০২১
  • ২৩ সময় দর্শন

 উপযোগী সকল বাসিন্দার জন্য রোববার (২১ মার্চ) থেকে করোনা টিকাগ্রহণ ব্যবস্থা উন্মুক্ত করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। এ অবস্থায় টিকা নিতে নিবন্ধনের জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছে আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয়। এর মধ্যদিয়ে দেশটিতে ঝুঁকিতে থাকা ব্যক্তিদের টিকায় অগ্রাধিকারের ছয় সপ্তাহব্যাপী কর্মসূচি শেষ হলো। খবর: গালফ নিউজ।

শনিবার (২০ মার্চ) স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের নাগরিকসহ বসবাসকারী ১৬ বছর ও তার অধিক বয়সী ব্যক্তিরা দেশের ২০৫টি কেন্দ্র থেকে বিনামূল্যে করোনা টিকা নিতে পারবেন।

এতে বলা হয়েছে, অধিক ঝুঁকিতে থাকা ব্যক্তিরা এখন চাইলে আগে থেকে নিবন্ধন না করেও টিকা নিতে পারবেন। গত ছয় সপ্তাহে বয়স্ক,
হৃদযন্ত্র, ডায়াবেটিস ও শাসকষ্টজনিত রোগে ভোগা ব্যক্তিসহ সংক্রমণের বেশি ঝুঁকিতে থাকা ব্যক্তিদের টিকা প্রদাণে সকল স্বাস্থ্য বিভাগের সহযোগিতামূলক প্রচেষ্টা দেখা গেছে।

আমিরাতের স্বাস্থ্যমন্ত্রী ড. আবদুল রহমান বিন মোহাম্মদ বিন নাসের আল ওয়াইস বলেন,‘বয়স্ক ও দীর্ঘস্থায়ী রোগে ভোগা ব্যক্তিদের মধ্যে ৭২ দশমিক ৮৯ শতাংশকে টিকা দেয়া হয়েছে। এই সংখ্যা দেশে করোনা টিকার জন্য উপযুক্ত ব্যক্তিদের ৫৬ দশমিক ৫৯ শতাংশ।

দেশে করোনা প্রতিরোধী ক্ষমতা (ইমিউনিটি) গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ লক্ষ্যে টিকার উপযোগী সকলকে টিকা গ্রহণের জন্য আহ্বান জানিয়েছে। সেইসঙ্গে সবাই যেন পরিবার, বন্ধু-বান্ধব এবং সহকর্মীদের টিকা নিতে উৎসাহী করেন সেই আহ্বানও জানিয়েছে মন্ত্রণালয়।

সংযুক্ত আরব আমিরাত চারটি করোনা টিকার জরুরি ব্যবহারের অনুমতি দিয়েছে। এর মধ্যে রয়েছে সিনোফার্ম, ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক ফাইভ এবং অক্সফোড-অ্যাস্ট্রজেনেকার টিকা।

আমিরাতে এ পর্যন্ত ৭১ লাখ ৭১ হাজার ৫৬ জনকে টিকা দেয়া হয়েছে। পুরো আমিরাতজুড়ে যেন টিকা সহজলভ্য হয় সে লক্ষ্যেও কাজ করছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন চার লাখ ৩৮ হাজার ৬৩৮ জন। আর মৃত্য হয়েছে এক হাজার ৪৩৩ জনের। এছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন চার লাখ ২০ হাজার ৭৩৬ জন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd