মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
ভাঙ্গুড়ায় প্রাণি সম্পদ বিভাগের জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সমাপনী ঘটলো সেবা সপ্তাহের ভাঙ্গুড়ায় ৭ দিন ব্যাপি বই মেলা জমে উঠেছে উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা : ওবায়দুল কাদের স্বাধীনতা সংগ্রামের এক অবিস্মরণীয় দিন ১৮ এপ্রিল। হোসেন আলী ভারতে স্বাধীন বাংলার পতাকা উড়ান আজ ভাঙ্গুড়ায় দুগ্ধজাত ক্ষুদ্র শিল্পের সফল উদ্যোক্তা কলেজ ছাত্র অপু ঘোষ ভাঙ্গুড়ায় নতুন ইউএনও’র যোগদান- জ্ঞানের নিষ্প্রভ বাতিঘর কি আবার আলোকিত হবে ? বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানানো যাবে না: পররাষ্ট্রমন্ত্রী ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা

মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর পুলিশের হামলা, নিহত ৬

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : রবিবার, ১৪ মার্চ, ২০২১
  • ১৪৬ সময় দর্শন

মিয়ানমারে সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এদিকে, বিক্ষোভ ছত্রভঙ্গ করতে এলোপাতাড়ি গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী। প্রত্যক্ষদর্শী এবং স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, কমপক্ষে ৬ জন বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছে।

১৯৮৮ সালে সামরিক বাহিনীর গুলিতে এক ছাত্রের মৃত্যুর ঘটনায় বিদ্রোহ শুরু হয়। ওই ছাত্রের মৃত্যুবার্ষিকী পালন করতে বিভিন্ন সংস্থার কর্মীরা একত্রিত হয়েছিলেন।

মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মানডালায় বিক্ষোভে অংশ নেয়া লোকজনের ওপর গুলি ছোড়ে পুলিশ। এতে তিনজন নিহত এবং আরও বেশ কয়েকজন আহত হয়েছে বলে দুই প্রত্যক্ষদর্শী রয়টার্সকে জানিয়েছেন।

মিয়ানমারের কেন্দ্রীয় পিয়ায় শহরে এক বিক্ষোভকারী নিহত হয়েছে। দেশটির স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনে পুলিশের গুলিতে আরও দু’জন নিহত হয়েছে।

এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, আহতদের হাসপাতালে নেয়ার জন্য আসা অ্যাম্বুলেন্সও আটকে দিয়েছিল পুলিশ। পরে অবশ্যই অ্যাম্বুলেন্স আসার অনুমতি দেয়া হয়। তবে ততক্ষণে আহত একজনের অবস্থা আরও খারাপ হয়ে যায় এবং তাকে আর বাঁচানো সম্ভব হয়নি।

সম্প্রতি যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া এবং জাপান দক্ষিণ এশিয়ার এই দেশটিতে গণতন্ত্র পুনরুদ্ধারে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেছে। এর মধ্যেও মিয়ানমারে মৃত্যুর মিছিল থামছে না।

দেশটিতে গত ১ ফেব্রুয়ারি বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে নেয় সামরিক বাহিনী। তারপর থেকেই বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেবার দাবি জানিয়ে রাজপথে বিক্ষোভ করছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অপরদিকে বিক্ষোভ হঠাতে কঠোর অবস্থান নিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৭০ জনের বেশি বিক্ষোভকারী নিহত হয়েছে।

বাণিজ্যিক শহর ইয়াঙ্গুনের থারকেতা জেলায় শুক্রবার রাতে বিক্ষোভকারীদের ওপর গুলি ছোড়ে পুলিশ। শনিবার দেশটির বিভিন্ন স্থানীয় গণমাধ্যমে বেশ কয়েকজন বিক্ষোভকারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ডিভিবি নিউজ জানিয়েছে, পুলিশের হাতে গ্রেফতার হওয়া লোকজনের মুক্তির দাবিতে থারকেতা পুলিশ স্টেশনে লোকজন জড়ো হলে পুলিশ বিক্ষোভের মধ্যে এলোপাতাড়ি গুলি ছুড়েছে।

থাকেতা পৌরসভায় শনিবার ভোর হওয়ার আগেই পুলিশের অভিযানে দু’জন নিহত হয়েছে। অপরদিকে হ্লেইং পৌরসভায় একজনের মাথায় গুলি লাগে। গুলিতে আহত হওয়ার পর ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। এছাড়া আরও তিনজন আহত হয়েছে।

শুক্রবার রাতে নিরাপত্তা বাহিনীর হাতে বেশ কয়েকজন আটক হয়েছেন বা তাদের মারধর করা হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

গত বছরের নভেম্বরে মিয়ানমারের সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে অং সান সু চির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি)। কিন্তু ভোটের ফলাফল সামনে আসার পর থেকেই নির্বাচনে জালিয়াতির অভিযোগ আনে সেনাবাহিনী। এই অভিযোগ এনেই বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করা হয় এবং সু চিসহ তার দলের কয়েকজন নেতাকে আটক করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd