সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৮:১১ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রে করোনায় ৯ দিনে আক্রান্ত ২০ লাখ; মৃত্যু ২৪ হাজার

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : রবিবার, ১০ জানুয়ারি, ২০২১
  • ২৩ সময় দর্শন

আন্তর্জাতিক ডেস্ক: করোনা ভয়ংকর আকারে গ্রাস করছে । গোটা আমেরিকায় সংক্রমণের হার বৃদ্ধির সাথে মৃত্যুর হারও অকল্পনীয়ভাবে বেড়েছে। গত ৯ দিনে মারা গেছে ২৪ হাজারের অধিক আমেরিকান। আক্রান্তের সংখ্যা ২০ লাখের বেশি।

সিডিসি এবং করোনা নিয়ে কর্মরত সংস্থাগুলো শনিবার উদ্বেগজনক এ তথ্য প্রকাশ করে সর্বসাধারণকে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছে।

এদিকে, করোনা প্রতিরোধে টিকা প্রদানের লক্ষ্য অর্জিত না হওয়ায় প্রশাসনের পাশাপাশি নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনও উদ্বেগ প্রকাশ করে বলেছেন, টিকা প্রদানে কালক্ষেপণের অবকাশ থাকতে পারে না। তিনি আবারও অঙ্গীকার করেছেন, ২০ জানুয়ারি দায়িত্ব গ্রহণের ১০০ দিনে ১০০ মিলিয়ন টিকা প্রদান করতে হবে। যতবেশি টিকা, ততবেশি সংক্রমণ রোধ করা সম্ভব হবে।

১৪ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত সারা আমেরিকায় প্রদানের জন্যে ২২ মিলিয়ন ডোজ সরবরাহ করা হলেও ব্যবহৃত হয়েছে মাত্র ৭ মিলিয়ন অর্থাৎ ৭০ লাখের মত। এমন ধীরগতি কেন হচ্ছে তা সংশ্লিষ্টরা অনুধাবনে সক্ষম না হলেও নিউইয়র্ক স্টেটের গভর্নর বিকল্প পন্থা অবলম্বন করেছেন। সম্মুখযোদ্ধাসহ অগ্রাধিকারের তালিকার বাইরের প্রবীণ আমেরিকানদের দ্রুত টিকা প্রদানের জন্যে বেশ কটি ভ্রাম্যমান টিকাদান কেন্দ্র খোলার ঘোষণা দিয়েছেন। এরফলে অন্তত: নিউইয়র্কে করোনা সংক্রমণের হার রোধ করা সম্ভব হবে।

এদিকে, স্বাস্থ্য বিভাগের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্ক টাইমস সূত্রে জানা গেছে, শনিবার অপরাহ্ন পর্যন্ত সারা আমেরিকায় দুই কোটি ২০ লাখ ৯৯ হাজার ২০০ জন আক্রান্ত হয়েছে। মারা গেছে ৩ লাখ ৭০ হাজার ৭০০ জন। মার্চ-এপ্রিলে সংক্রমণ আর মৃত্যুর হারের চেয়ে গত দেড়মাসে তা প্রায় দ্বিগুণ। গত দেড় সপ্তাহে দৈনিক গড়ে ৩ হাজারের বেশি আমেরিকান মারা গেছে। বৃহস্পতিবারের সংখ্যা ছিল চার হাজারের বেশি। মার্চ থেকে এ যাবত আর কোনদিন এতবেশি মানুষের করোনায় মৃত্যু হয়নি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd