রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৩:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
উন্নয়ন দেখতে বাংলাদেশে আসতে চান বেলজিয়ামের রাজা ফিলিপ উল্লাপাড়া পৌরসভায় আওয়ামীলীগ প্রার্থী নজরুল ইসলাম টানা দ্বিতীয় বার মেয়র হলেন উল্লাপাড়ায় জাল ভোট দিতে এসে এক যুবক আটক উল্লাপাড়ায় শহিদুল ইসলাম কাউন্সিলর পদে টানা ৪র্থ বার বিজয়ের রেকর্ড করলেন উল্লাপাড়া বিশিষ্ঠ আইনজীবী ইসহাক আলী আর নেই উল্লাপাড়া পৌরসভার ভোটগ্রহণ ৭টি কেন্দ্র অতি ঝুঁকিপূর্ণ বরুণ ধাওয়ান ও নাতাশা দালালের বিয়ে মুম্বাই শহরের আলিবাগে বিশ্বে করোনাভাইরাসে ২০ লাখের বেশি মানুষের মৃত্যু রাণীশংকৈল দোকান কর্মচারী শ্রমিক ইউনিয়নের শুভ উদ্ভোধন ও অভিষেক অনুষ্ঠান পাবনার ভাঙ্গুড়া,চাটমোহর ও ফরিদপুর প্রেসক্লাব সাংবাদিক ফোরাম গঠিত

দেশের ১২ কোটি ৬০ লাখ মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে জাপান

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : বুধবার, ২ ডিসেম্বর, ২০২০
  • ১৮ সময় দর্শন

আন্তর্জাতিক ডেস্ক: দেশের ১২ কোটি ৬০ লাখ মানুষকে বিনামূল্যে মহামারি কোভিড-১৯ ভ্যাকসিন দেবে জাপান। এ জন্য দেশটির পার্লামেন্ট বুধবার একটি বিল পাস করেছে। এ খবর জানানো হয়েছে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে।

এএফপির প্রতিবেদনে বলা হচ্ছে, দৈনিক রেকর্ড সংক্রমণ নিয়ে এক সময় করোনার প্রকোপ নিয়ন্ত্রণের জন্য বাহবা পাওয়া জাপানের নাজুক করোনা পরিস্থিতির মধ্যে দেশটির সরকার পার্লামেন্টে বিলটি উত্থাপন করে।

সরকার ১২ কোটি ৬০ লাখ বাসিন্দার সবার জন্য প্রয়োজনীয় ভ্যাকসিনের সমস্ত ব্যয় পরিশোধ করবে মর্মে উত্থাপিত ওই বিল জাপানের সংসদের উচ্চকক্ষের অনুমোদনের পর শক্তিশালী নিম্নকক্ষেও পাস হয়েছে।

ভাইরাসের সংক্রমণ নিয়ে দেশ এখন সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে জাপানের প্রধানমন্ত্রীর এমন সতর্কতা ও দেশটির চিকিৎসকদের হাসপাতাল রোগীতে পূর্ণ হওয়ার শঙ্কার কথা জানানোর পর বিলটি পাস হলো সংসদে।

অবশ্য জাপানে করোনার প্রকোপ কিছুটা কম। দেশটি এ পর্যন্ত শনাক্ত হওয়া দেড় লাখ করোনার রোগীর মধ্যে প্রাণ হারিয়েছেন প্রায় দুই হাজার একশো মানুষ। জাপানে কখনো কঠোর লকডাউনও জারি করা হয়নি।

তবে সম্প্রতি দেশটিতে মহামারি করোনার প্রকোপ বাড়তে শুরু করেছে। দেশজুড়ে দৈনিক রেকর্ড করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হচ্ছেন। এ নিয়ে উদ্বিগ্ন অনেকে কঠোর বিধিনিষেধ আরোপের কথা তুলছেন এখন।

ইতোমধ্যে মার্কিন ফাইজার-বায়োএনটেকের ৬ কোটি ও আরেক মার্কিন কোম্পানি মডার্নার আড়াই কোটি এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১২ কোটি ডোজ করোনার ভ্যাকসিন ক্রয়ের জন্য চুক্তি করেছে জাপান।

ট্রায়ালে ৯০% এর বেশি কার্যকর বলে প্রমাণিত হওয়ার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপে অনুমোদনের জন্য আবেদন করেছে ফাইজার-মডার্না। বুধবার প্রথম দেশ হিসেবে ফাইজার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd