শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন
শিরোনাম :
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা : ওবায়দুল কাদের স্বাধীনতা সংগ্রামের এক অবিস্মরণীয় দিন ১৮ এপ্রিল। হোসেন আলী ভারতে স্বাধীন বাংলার পতাকা উড়ান আজ ভাঙ্গুড়ায় দুগ্ধজাত ক্ষুদ্র শিল্পের সফল উদ্যোক্তা কলেজ ছাত্র অপু ঘোষ ভাঙ্গুড়ায় নতুন ইউএনও’র যোগদান- জ্ঞানের নিষ্প্রভ বাতিঘর কি আবার আলোকিত হবে ? বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানানো যাবে না: পররাষ্ট্রমন্ত্রী ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়া প্রাণি সম্পদ অফিসের নানা জনপ্রিয় কর্মসুচী !

ঘনঘন প্রকল্প পরিচালক বদলি নয় :প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : বুধবার, ২৮ অক্টোবর, ২০২০
  • ৪৩৯ সময় দর্শন

নিজস্ব প্রতিবেদকঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন প্রকল্পের পরিচালকদের ঘন ঘন বদলি না করতে নির্দেশ দিয়েছেন। তিনি বলেছেন, প্রকল্প চলাকালে কেউ অবসরে গেলে তিনি একটি ওরিয়েন্টেশন করে নতুন পরিচালককে সংশ্লিষ্ট বিষয়টি স্পষ্ট করে বুঝিয়ে দিতে হবে। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) বৈঠকে সভাপতিত্বকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। গণভবনে থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সভায় যুক্ত হন তিনি। মন্ত্রী ও সংশ্লিষ্ট কর্মকর্তারা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে বৈঠকে যোগ দেন। বৈঠকে দেওয়া প্রধানম ন্ত্রীর বিভিন্ন নির্দেশনা গণমাধ্যমকে জানান পরিকল্পনা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। বৈঠকে প্রধানমন্ত্রী সড়ক তৈরির সময় পানি চলাচল ব্যাহত না হওয়ার বিষয়টি মাথায় রাখার নির্দেশনা দিয়ে বলেছেন, অনেক সময় পানি চলাচলের জন্য রাস্তা কাটতে হয়। তার জন্য সড়ক তৈরির সময় পানি চলাচলের জন্য প্রয়োজনে কালভার্টের ব্যবস্থা রাখতে হবে। বিল হাওড়, বাঁওড় বাঁচিয়ে রেখে প্রাকৃতিক ভারসাম্য ধরে রাখতে হবে। এছাড়াও প্রকল্প বাস্তবায়নে মামলাজনিত সমস্যা থাকলে তা দ্রুত নিষ্পত্তি করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। বৈঠক থেকে ৫ হাজার ১৯০ কোটি টাকা ব্যয়ের তিনটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

 

এর মধ্যে একটি নতুন প্রকল্প, বাকি দুটি সংশোধিত প্রকল্প। এই ব্যয়ের মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে প্রায় ২ হাজার ৯১৯ কোটি জোগান দেওয়া হবে। বাকি ২ হাজার ২৭০ কোটি ৭৬ লাখ টাকা প্রকল্প সহায়তা হিসেবে পাওয়া যাবে। সভায় গুরুত্বপূর্ণ সাসেক সড়ক সংযোগ প্রকল্প-এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের ব্যয় ৪ হাজার ৭৬৩ কোটি টাকা বেড়েছে। এই ব্যয় বৃদ্ধির ফলে প্রকল্পটির মোট ব্যয় দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৬২ কোটি টাকা। একইসঙ্গে প্রকল্পটির মেয়াদ আরও চার বছর বৃদ্ধি করে ২০২৪ সালের ডিসেম্বরে শেষ করার নতুন লক্ষ্য ঠিক হয়েছে। পরিকল্পনা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম সভার সিদ্ধান্ত জানিয়ে সাংবাদিকদের বলেন, প্রকল্পটিতে ভূমি অধিগ্রহণ বৃদ্ধি পাওয়ার সঙ্গে জমি অধিগ্রহণে ক্ষতিপূরণ তিন গুণ হওয়ায় ব্যয় ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তাই প্রকল্পটির সংশোধনের প্রয়োজন হয়েছে। প্রকল্প প্রস্তাবনায় দেখা যায়, প্রকল্পটিতে ভূমি অধিগ্রহণের পরিমাণ ১২৭ হেক্টর বৃদ্ধি পেয়েছে। গত ২০১৭ সালের ভূমি অধিগ্রহণ আইন অনুযায়ী জমির ক্ষতিপূরণ তিন গুণ হারে নির্ধারিত হওয়ায় ব্যয় গেছে বেড়ে। শুধু ভূমি অধিগ্রহণ খাতেই ২ হাজার ২৫৩ কোটি টাকা এবং পুনর্বাসন প্রক্রিয়ায় ব্যয় বেড়েছে প্রায় ২২৭ কোটি টাকা। নতুন করে প্রকল্পটির আওতায় সড়কের দুই পাশে পৃথক করে ধীরগতির যানবাহনের লেন নির্মাণ করা হবে। ১৯০ কিলোমিটার রুটের যেখানে যানজট বেশি হবে, এমন তিনটি গুরুত্বপূর্ণ স্থানে নির্মাণ করা হবে ফ্লাইওভার।

 

যার দৈর্ঘ্য হবে ২ হাজার ৬৩৫ মিটার। এসব কারণে প্রকল্পটি ৪ হাজার ৭৬৩ কোটি টাকা ব্যয় বাড়িয়ে সংশোধন করা হয়েছে বলে পরিকল্পনা সচিব জানান। অপর প্রকল্পটি হলো সোনাপুর (নোয়াখালী)-সোনাগাজী (ফেনী)-জোয়ারগঞ্জ (চট্টগ্রাম) সড়ক উন্নয়ন (দ্বিতীয় সংশোধন) প্রকল্প। প্রকল্পটির মূল খরচ ছিল ১৭২ কোটি ৬৫ লাখ, প্রথম সংশোধনীতে হয় ১৮৫ কোটি ৯৬ লাখ এবং দ্বিতীয় সংশোধনে ব্যয়ের পরিমাণ বেড়ে দাঁড়াল ২৯৩ কোটি পাঁচ লাখ টাকা। ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া প্রকল্পটি ২০১৮ সালের জুনে শেষ হওয়ার কথা থাকলে এখন তা বাড়িয়ে করা হয় ২০২১ সালের জুন পর্যন্ত। নতুন প্রকল্পটি হলো স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার ট্রাফিক অবকাঠামো উন্নয়নসহ সড়ক নিরাপত্তা’। এতে খরচ হবে ৩১৯ কোটি ২৩ লাখ টাকা। ২০২০ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত সময়ের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd