শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :

ভাঙ্গুড়ায় প্রটোকল ভঙ্গ ও গ্রাহকের সাথে দুর্ব্যবহারের মাধ্যমে উত্তরা ব্যাংকের যাত্রা শুরু

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ৬৪৭ সময় দর্শন

বিশেষ প্রতিবেদক : প্রটোকল ভঙ্গ ও গ্রাহকের সাথে দুর্ব্যবহারের মাধ্যমে পাবনার ভাঙ্গুড়া উপজেলায় উত্তরা ব্যাংকের যাত্রা শুরু হল। আজ রোববার নানা অনিয়ম ও কিছুটা গোপনীয়তা রক্ষা করে ভাঙ্গুড়া পৌরসভার শরৎনগর বাজারস্থ মন্ডল মার্কেটের দোতলায় আনুষ্ঠানিক ভাবে প্রধান অতিথি হিসাবে ফিতা কেটে ওই নয়া শাখাটির উদ্বোধন করেন ব্যাংকের এমডি মোহাম্মদ রবিউল হোসেন। এ সময় উত্তরা ব্যাংকের পাবনা শাখার ব্যবস্থাপক মাহবুব মোর্শেদ চৌধুরী,ভাঙ্গুড়া শাখার নতুন ব্যবস্থাপক আব্দুল্লাহ আল মামুন ও শাখার কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ব্যাংকের উদ্বোধন অনুষ্ঠানে শাখা ব্যবস্থাপক স্থানীয় ব্যবসায়ীদের আমন্ত্রণ জানাতেও বিভ্রান্তি তৈরি করেন বলে অভিযোগ উঠেছে। উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সাবেক ব্যাংকার ও দেব ফার্মেসির সত্তাধিকারী মলয কুমার দেব বলেন,আমি দু’দিন আগেই রোববার সকাল দশটায় উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়েছিলাম। পত্রিকা ব্যবসায়ী দুলাল চন্দ্র বলেন,আমি দুপুর বারটায় উদ্বোধনী অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়েছিলাম। জানাগেছে শাখা ব্যবস্থাপকের এলোমেলো দাওয়াতের কারণে অনুষ্ঠানে যাওয়া নিয়েও বিভ্রান্তিতে পড়েন অতিথিরা।

এছাড়া জনপ্রতিনিধিত্ব প্রটোকলও তারা ভঙ্গ করেছেন। মাননীয় সংসদ সদস্য ভাঙ্গুড়ায় অবস্থান করলেও ব্যানারে তার নাম ছিল না। বরং তাকে বাদ দিয়ে উদ্বোধনী অনুষ্ঠানের ব্যানারে ব্যাংকের এমডি’র নাম প্রধান অতিথি হিসাবে লেখা হয় । অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান,মেয়র,ইউএনও,থানার অফিসার ইনচার্জ কাউকেই অতিথি হিসাবে সম্মানিত করা হয়নি। এজন্য এলাকার সুশিল সমাজ ও ব্যবসায়ীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। একই কারণে বেশির ভাগ অতিথি অনুষ্ঠান বর্জন করলেও দুই বণিক সমিতির সভাপতি ও কয়েকজন বয়োজেষ্ঠ ব্যবসায়ী এতে যোগদান করেন।

এ ব্যাপারে ভাঙ্গুড়া পৌরসভার মেয়র ও পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম হাসনাইন রাসেল এর বক্তব্য জানতে চাইলে তিনি বলেন,পৌরসভায় মধ্যে একটি ব্যাংকের শাখা উদ্বোধন হল অথচ আমাদের কাউকেই নিয়মানুযায়ী নিমন্ত্রণ জানানো হয়নি। তিনি আরো বলেন,পৌরসভাই তো কোটি টাকার লেনদেন করে। তারপরও তাদের কাছে পৌরসভা গুরুত্ব পায়নি।

উপজেলা ছাত্রলীগের প্রেসিডেন্ট ইমরান হাসান আরিফ বলেন,উত্তরা ব্যাংকের ব্যবস্থাপক জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের পাশাপাশি আওয়ামীলীগের নেতৃবৃন্দকেও আমন্ত্রণ জানাতে অবজ্ঞা প্রকাশ করেছেন যা শিষ্টাচার বহির্ভুত।

এছাড়া  উদ্বোধনী অনুষ্ঠানে একটি ডিগ্রি কলেজের শিক্ষক প্রবেশের চেষ্টা করলে তাকে প্রথমে ঢুকতে না দিয়ে ফিরিয়ে দেওয়া হয়। শাখার কর্মকর্তারা তার সাথে দুর্ব্যবহারও করেন বলে জানা যায়। কিন্তু শিক্ষকতার পাশাপাশি তিনি একজন ব্যবসায়ী তা জানতে পেরে পরে অনুরোধ করে তাকে ভিতরে নিয়ে যাওয়া হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক ব্যবসায়ী উত্তরা ব্যাংকের ভাঙ্গুড়া শাখার কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেন,উত্তরা ব্যাংকের নাকি ভিআইপি গ্রাহকের দরকার নেই। তারা শুধু ব্যবসায়ীদের সাথে কাজ করবেন। উদ্বোধনের দিনও নাকি সাধারণ গ্রাহকদের একাউন্ট ওপেনের মাধ্যমেই তারা যাত্রা শুরু করেছেন।

ওই ব্যক্তি আরো জানান,ব্যাংক কর্মকর্তারা বলেছেন যে উত্তরা ব্যাংকে যারা লেনদেন করবেন তারাই কেবল এখানে আসবেন। ব্যাংক কর্মকর্তারা নাকি আরো বলেছেন,তাদের কাছে সংবাদ মিডিয়ারও কোনো গুরুত্ব নেই।

একটি ব্যাংক সংবাদকর্মীদের গুরুত্ব না দিলে তাতে সংবাদ কর্মীদের কিছুই আসে যায়না। তবে জনপ্রতিনিধিদের অসম্মানিত করে ব্যাংকের যাত্রা কিভাবে শুরু হয় তা কারো বোধগম্য নয়। কারণ জনপ্রতিনিধিরা কোটি টাকার সরকারি তহবিল পরিচালনা করেন । তাহলে এসব একাউন্ট তাদের ব্যাংকে প্রত্যাশা না করার হেতু কি ?

সাধারণত জনপ্রতিনিধিরাই উন্নয়নের সকল স্তরে নেতৃত্ব দিয়ে থাকেন। জনগণও তাদের শ্রদ্ধা ও সম্মান করে। একটি ব্যাংকের শাখা উদ্বোধনের সময় জনপ্রতিনিধিরা উপস্থিত থাকলে অনেক বড় ব্যবসায়ীর পাশাপাশি সরকারি অনেক হিসাব ওই ব্যাংকে চলে যায়। এছাড়া নতুন কোন ব্যাংকের শাখা এলাকায় ওপেন হলে সাধারণ মানুষের আস্থা অর্জন করতেও সময় লাগে । সেক্ষেত্রে জনপ্রতিনিধির একটি সমর্থনযোগ্য বক্তব্য ওই ব্যাংককে সমৃদ্ধ করতে পারতো। নিজেদের স্বার্থেই ব্যাংকের নীতিনির্ধারনী কর্তৃৃপক্ষ বিয়য়টি ভেবে দেখবেন বলে এলাকার ব্যবসায়ীরা আশাকরেন।

এ ব্যাপারে শাখা ব্যবস্থাপক আব্দুল্লাহ আল মামুন বলেন,করনাকালীন পরিস্থিতির কারণে স্বল্প পরিসরে এবং টানা বৃষ্টির মধ্যে তড়িঘরি উদ্বোধন অনুষ্ঠান করতে গিয়ে কিছুটা ভুল ভ্রান্তি হতে পারে । তিনি সেজন্য দু:খ প্রকাশ করে বলেন,আমরা সকলের সহযোগিতা চাই।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd