শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন
শিরোনাম :
উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা উপজেলা নির্বাচনে মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা : ওবায়দুল কাদের স্বাধীনতা সংগ্রামের এক অবিস্মরণীয় দিন ১৮ এপ্রিল। হোসেন আলী ভারতে স্বাধীন বাংলার পতাকা উড়ান আজ ভাঙ্গুড়ায় দুগ্ধজাত ক্ষুদ্র শিল্পের সফল উদ্যোক্তা কলেজ ছাত্র অপু ঘোষ ভাঙ্গুড়ায় নতুন ইউএনও’র যোগদান- জ্ঞানের নিষ্প্রভ বাতিঘর কি আবার আলোকিত হবে ? বুয়েটকে জঙ্গিবাদের আখড়া বানানো যাবে না: পররাষ্ট্রমন্ত্রী ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়ায় জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন গরুর হাট ! মাসে কেনাবেচা ৬ কোটি টাকা ভাঙ্গুড়া প্রাণি সম্পদ অফিসের নানা জনপ্রিয় কর্মসুচী !

ওজন কমাতে সকালের নাস্তায় যে ৫ টি নিয়ম মানতে হবে

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
  • ৩২৪ সময় দর্শন

ওজন কমাতে সকালের খাবারের গুরুত্ব অনেক বেশি। আপনি যদি মনে করেন সকালের খাবার না খেলে বা কম খেলে ওজন কমে তবে এটি আপনার সবচেয়ে ভুল ধারণা। সকালের খাবার না খেলে মেটাবলিজম কমে যায় এবং এতে ক্যালোরি বার্ণ করা কঠিন হয়ে পড়ে। সকালের খাবার সঠিকভাবে খেলে ওজন সহজেই কমানো যায়। নাস্তায় ৫ টি নিয়ম মেনে চললে আপনি সহজেই ওজন কমাতে পারবেন।

গরম পানি:

সকালের শুরুতেই দুই গ্লাস গরম পানি পান করুন। আপনি চাইলে শুধু পানিও খেতে পারেন আবার লেবু পানিও খেতে পারেন। পানি শরীর থেকে টক্সিন গুলো বের করে দেয়। এতে করে ত্বক ভালো থাকে। এছাড়া পানি হজম ব্যবস্থাকে উন্নতি করে এবং বিপাক ক্রিয়া ঠিক রাখে। দুইটাই ওজন কমানোর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এক ঘন্টার মধ্যে নাশতা খাওয়া:

ঘুম থেকে ওঠার এক ঘন্টার মধ্যে অবশ্যই সকালের নাস্তা খেতে হবে। গত রাতের খাবার যে খেয়েছেন তা থেকে উৎপন্ন শক্তি অনেক আগেই ক্ষয় হয়ে গেছে এতে করে মন মেজাজেও নেতিবাচক প্রভাব পড়ে। সুতরাং শক্তি পুনারায় গঠনের জন্য সকালের খাবার অনেক জরুরী।

উচ্চ ক্যালোরিযুক্ত খাবারকে না:

আপনার খাবারে খুব বেশি মিষ্টি ও উচ্চ-ক্যালোরিযুক্ত খাবার অন্তর্ভুক্ত করবেন না। আপনার প্রতিদিনের ক্যালোরি গণনাটি তিনটি খাবার এবং দিনের দুটি স্ন্যাকসের মধ্যে ভাগ করা উচিত। আপনার সকালের খাবার আপনার প্রতিদিনের ক্যালোরি গ্রহণের মাত্র ২৫ থেকে ৩০ শাতংশ হওয়া উচিত।

প্রোটিনযুক্ত খাবার:

প্রোটিন শরীরকে তৃপ্তি দেয় এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পরিপূর্ণ রাখে। প্রাতঃরাশে প্রোটিন সমৃদ্ধ খাবার খেলে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার সম্ভাবনাও হ্রাস পায়। আপনার সকালের খাবারে ডিম, দই, আটা এবং বাদামের মতো প্রোটিনযুক্ত উপাদানের পরিমাণ বেশি থাকতে হবে।

ফাইবারযুক্ত খাবার:

ফাইবার সমৃদ্ধ শরীরে উপকারী ব্যাকটেরিয়া তৈরি করে এবং ফ্যাট কমাতে সাহায্য করে। এজন্য সকালের নাস্তায় অবশ্যই সবজি ও ফলমূল রাখতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd