বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০২:১০ পূর্বাহ্ন

ডাব্লিউএইচও স্বীকৃত ভ্যাকসিন নেবে বাংলাদেশ, বরাদ্দ ৬০০ কোটি টাকা

অনলাইন ডেস্ক:
  • আপডেটের সময় : বুধবার, ৭ অক্টোবর, ২০২০
  • ১৯৩ সময় দর্শন

বাংলাদেশ অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা পাবে বলে আশা করছে মন্ত্রিসভা। এসব টিকা সংগ্রহ করার জন্য ৬০০ কোটি টাকার একটি তহবিলও গঠন করা হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) স্বীকৃতি পায়নি করোনা প্রতিরোধের এমন টিকা কিনবে না সরকার।

আজ বুধবার (৭ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ বিষয়ে বিস্তারিত অবহিতকরণ করা হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের জানান, ভ্যাকসিন নিয়ে আজ একটা বিস্তারিত প্রেজেন্টেশন ছিল। কভিড-১৯ সংক্রমণের পর থেকে বিশ্বব্যাপী ভ্যাকসিনের জন্য বিভিন্ন দেশ উঠে-পড়ে লেগেছে। ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে ৪৬টি ভ্যাকসিনের, আর প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ৯১টির। যারা ভ্যাকসিন তৈরি করছে তাদের সঙ্গে শুরু থেকেই স্বাস্থ্য মন্ত্রণালয় যোগাযোগ রাখছে।

তিনি বলেন, একটা বেইজলাইন হলো- ডাব্লিউএইচও যেটাকে স্বীকৃতি দেবে না সেটা আমরা নেব না। এটাকে বেইজলাইন ধরে স্বাস্থ্য মন্ত্রণালয়, ডিপার্টমেন্ট এবং ফার্মাসিউটিক্যালস কম্পানিগুলো পারসনালি বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করছে এখানে প্রডাকশনের জন্য।

তিনি আরো জানান, বিনা পয়সায় ভ্যাকসিন পাওয়ার সুযোগ আমরা হাতছাড়া করেছি বলে কেউ কেউ বলছেন, তারা এটা ঠিক বলেননি। বিনা পয়সায় ভ্যাকসিন পাওয়ার সুযোগ আছে বলে মনে হয় না। ভ্যাকসিন আগামী বছরের এপ্রিলের আগে আসবে বলে মনে হচ্ছে না বলেও উল্লেখ করেন তিনি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd