রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৪:৩৫ পূর্বাহ্ন

চাটমোহরে প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

চাটমোহর (পাবনা) প্রতিনিধি:
  • আপডেটের সময় : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
  • ১৭৬ সময় দর্শন

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর কিছুদিন পরই দেবী দুর্গা আসছেন মর্তলোকে। তার আগমনকে ঘিরে এখন ব্যস্ত সময় পার করছেন চাটমোহরের বোথর পাল পাড়ার প্রতিমা তৈরির কারিগররা। দিনরাত পরিশ্রম করে নিপুণ হাতে তৈরি করছেন প্রতিমা। তবে প্রতিমা তৈরির উপকরণের মূল্য বৃদ্ধি পেলেও কাঙ্খিত মূল্য পাচ্ছে না বলে অভিযোগ কারিগরদের।

চাটমোহরের বোথর পাল পাড়ার প্রতিমা তৈরির কারিগর ষাটোর্ধ্ব সতেন্দ্রনাথ চক্রবর্তী শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে রাতদিন কাদামাটি দিয়ে একটু একটু করে নিপুণ হাতে গড়ে তুলছেন দেবী দুর্গার প্রতিমা।

পূজা অনেকটা ঘনিয়ে আসায় তার মতো ব্যস্ত পাল পাড়ার মৃৎশিল্পীরাও। শক্ত মাটি নরম করে দেবী দুর্গার সাথে গড়ে তুলছে কার্তিক, গণেশ, লক্ষ্মী আর সরস্বতীর মূর্তি। কাজের চাপ বেশি থাকায় পুরুষদের পাশাপাশি কাজ করছেন নারীরাও। এখন চলছে খড় আর কাদামাটি দিয়ে প্রতিমা তৈরির প্রাথমিক কাজ। এরপর প্রতিমাতে দেয়া হবে রং তুলির আঁচড়।

এ বিষয়ে কারিগর সতেন্দ্রনাথ প্রতিদিনের সংবাদকে জানান, প্রতিমা তৈরির বাঁশ, খড়, মাটিসহ অন্যান্য উপকরণের দাম বৃদ্ধি পেলেও বাড়েনি প্রতিমার মূল্য। আর্থিকভাবে লাভবান না হলেও পৈত্রিক পেশা ধরে রাখতে এ কাজ করে যাচ্ছেন কারিগররা।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রবীর দত্ত চৈতন্য জানালেন, আসন্ন দুর্গা পূজার সব ধরনের প্রস্তুতির কাজ ঠিকভাবেই এগিয়ে চলছে। এ বছর চাটমোরে ৪৭ পূজা মন্ডপে দুর্গাপূজার আয়োজন করা হবে বলে জানিয়েছে উপজেলা পূজা উদযাপন পরিষদ।

এদিকে প্রতিমা তৈরির কারিগরদের পাশাপাশি পূজায় সার্বিক নিরাপত্তা প্রদানের কথা জানালেন, চাটমোহর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আমিনুল ইসলাম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
ডিজাইন - রায়তা-হোস্ট সহযোগিতায় : SmartiTHost
smartit-ddnnewsbd